ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

করোনা শনাক্তে চীনের নতুন অস্ত্র

করোনা শনাক্তে চীনের নতুন অস্ত্র

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ভয়ঙ্কর করোনাভাইরাস। এর না আছে কোন চিকিৎসা, না কোনও প্রতিষেধক বা টিকা। তবে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশেই করোনার টিকা আবিষ্কারের চেষ্টা করে যাচ্ছেন। তবে এসব টিকা প্রস্তুত হতে ১৮ মাস বা দেড় বছরের মতো সময় লাগবে বলে জানা গেছে।

এই অবস্থায় চীনা বিজ্ঞানীরা করোনভাইরাস মোকাবেলায় একটি নতুন অস্ত্র তৈরি করার দাবি করেছেন।

গত রোববার চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি পরিচালিত সংবাদপত্র গ্লোবাল টাইমস এক টুইটবার্তায় জানিয়েছে, করোনাভাইরাস ঠেকাতে কোনো ওষুধ বা প্রতিষেধক নয়, বরং নতুন এক ধরনের ন্যানোম্যাটেরিয়াল যন্ত্র আবিষ্কার করেছেন চীনা বিজ্ঞানীরা। এটি যে কোনও ভাইরাস মোকাবেলায় ৯৫.৫ থেকে ৯৯.৯ শতাংশ পর্যন্ত কার্যকরী হতে পারে।

নতুন ন্যানোম্যাটেরিয়াল যন্ত্রটি যেকোনও ভাইরাস শুষে নিতে বা অকার্যকর করে দিতে পারে।

সাধারণত বিভিন্ন ধরনের পণ্য তৈরি, প্রস্তুতকরণ প্রক্রিয়া, রং, ফিল্টার, লুব্রিকেন্টসহ স্বাস্থ্যসেবাতেও ন্যানোম্যাটেরিয়াল ব্যবহার করা হয়। স্বাস্থ্যখাতে ব্যবহৃত ন্যানোজাইমস একপ্রকার ন্যানোম্যাটেরিয়াল, যা অনেকটা এনজাইমের মতো আচরণ করে।

চীনা সংবাদমাধ্যমের দাবি, এরই মধ্যেই ওই গবেষক দল দেশটির বিভিন্ন সংস্থার সঙ্গে কথা বলেছে এবং এই ন্যানোম্যাটেরিয়াল দিয়ে মাস্ক ও পিপিই (পারসোনাল প্রটেকটিভ ইক্যুয়িপমেন্ট) বানানোর পরামর্শ দিয়েছে।

প্রসঙ্গত, গত ডিসেম্বরের শেষ নাগদ চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে উত্থানের পর বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। দেশটিতে মঙ্গলবার সকালেও নতুন করে ৭৯ জন আক্রান্ত হয়েছেন। ফলে মোট আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ৮১ হাজার ৫১৮ জন। চীনে মোট মৃত্যু ৩ হাজার ৩০৫ জন। মঙ্গলবার সকালেই মারা গেছেন আরও পাঁচজন।

তবে মার্চের শুরুর দিক থেকেই সেখানে ভাইরাসটির প্রাদুর্ভাব কমতে শুরু করেছে। উহানের পরিস্থিতিও অনেক উন্নত হয়েছে। যে কারণে দীর্ঘ দু মাস ধরে অবরুদ্ধ থাকার পর শনিবার শহরটি খুলে দেয়া হয়েছে।

সূত্র: গ্লোবাল টাইমস

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত