ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

ঘরে থাকা নিয়ে যা বলছে গুগল ডুডল

ঘরে থাকা নিয়ে যা বলছে গুগল ডুডল

করোনাভাইরাস নিয়ে বিশ্ববাসীর উদ্বেগ উৎকণ্ঠা বেড়েছে। ঘরবন্দি মানুষ এখন তথ্যের জন্য অনলাইনগুলোর ওপর নির্ভরশীল। করোনাভাইরাস নিয়ে মানুষকে সচেতন করার কাজ করছে ইন্টারনেট সার্চ জায়ান্ট গুগল। মানুষকে ঘরে থেকে জীবন বাঁচানোর বার্তা দিচ্ছে গুগল।

শুক্রবার কোভিড-১৯’র সব তথ্য নিয়ে বিশেষ একটি ডুডল প্রদর্শন করছে গুগল। তাদের হোমপেজে গেলে এ ডুডল দেখা যাচ্ছে।

করোনাভাইরাসের উপসর্গ থেকে শুরু করে এর প্রতিরোধ ছাড়াও এটি কীভাবে সারা বিশ্বে প্রভাব ফেলছে ডুডলে সেসব তথ্য তুলে ধরা হয়েছে।

গুগল তাদের ডুডলের ট্যাগলাইন দিয়েছে ‘স্টে হোম, সেভ লাইভস’। অর্থাৎ, বাড়িতে থাকুন, জীবন বাঁচান। এ ডুডলে ক্লিক করে করোনভাইরাস–সংক্রান্ত সব তথ্য হাজির করছে গুগল।

গুগলের আজকের ডুডলে করোনার বিরুদ্ধে লড়াইয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভিন্ন নির্দেশ মানতে বলা হচ্ছে। যেমন- বাড়িতে থাকুন, নিরাপদ দূরত্ব বজায় রাখুন, নিয়মিত হাত ধোন, হাঁচি-কাশির শিষ্টাচার মানুন, অসুস্থ হলে চিকিৎসকের পরামর্শ নিন।

বিশেষ কোনো দিন বা বিশেষ কোনো ব্যক্তির জন্য সার্চ বক্সের ওপরে নিজেদের লোগো বদলে বিশেষ দিনটির সঙ্গে মানানসই নকশার যে লোগো তৈরি করে গুগল, তা-ই ডুডল।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী শুক্রবার সকাল ৭টা পর্যন্ত বিশ্বজুড়ের করোনা রোগীর সংখ্যা ছিল ১০ লাখ ১৪ হাজার ৬৪৩ জন। করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সবমিলিয়ে আরো ৫২ হাজার ৯৭৩ জন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি মারা গেছে ইতালিতে- ১৩ হাজার ৯১৫ জন। আর সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের মানুষ, ২ লাখ ৪৪ হাজার ৮৭৭ জন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত