ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

করোনা নিয়ে গুজব, যুক্তরাজ্যের ফাইভ-জি টাওয়ারে আগুন

করোনা নিয়ে গুজব, যুক্তরাজ্যের ফাইভ-জি টাওয়ারে আগুন
ছবি- সংগৃহীত

করোনা নিয়ে আমাদের দেশে রয়েছে নানা গুজব। ধানকুনি পাতা খেলে করোনা হয় না বা নারিকেল গাছের গোঁড়ায় পানি ঢাললে এই ভাইরাস ছড়ায় না, পান খেলে করোনাভাইরাস ধরবে না- ইত্যাদি কত ধরনের গুজব যে আছে বাংলাদেশে। শুধু বাংলাদেশ নয়, ব্রিটেন আর আমেরিকাতেও কিন্তু গুজব ছড়ায়।

গত কয়েকদিনে যুক্তরাজ্যে গুজব ছড়িয়েছে করোনাভাইরাস ছড়াচ্ছে ফাইভ-জি টাওয়ার থেকে। এমন অদ্ভূত ধারণা ছড়িয়ে পড়ার পর ওই টাওয়ারে অগ্নিসংযোগের ঘটনাও ঘটেছে।

এ গুজবের সূত্রপাত গত মাসে। ওই সময় যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য সম্মেলনে এক ব্যক্তি দাবি করেন, আফ্রিকার দেশগুলোতে করোনার প্রকোপ কম, কারণ সেখানে কোনও ফাইভ-জি ভবন নেই। এ ঘটনার ভিডিও দ্রুতই ভাইরাল হয় সেখানকার বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

অনেকে ওই ব্যক্তির কথা ঠাট্টাচ্ছলে উড়িয়ে দিলেও কিছু কিছু মানুষ কিন্তু সত্যিই সেটা বিশ্বাস করেছিল। আর এর ফলে বার্মিংহামের একটি টাওয়ারে আগুন ধরিয়ে দেয়া হয়েছিল। এখনও এ নিয়ে সোশ্যাল মিডিয়ায় প্রচারণা চালানো হচ্ছে এবং এসব টাওয়ারে আগুন লাগাতে দেয়া হচ্ছে উৎসাহ।

পুলিশ ইতোমধ্যেই অভিযুক্তদের ধরতে অভিযান শুরু করেছে। এছাড়া ভুয়া তথ্য প্রচারের কারণে বেশ কিছু গ্রুপ ও পেজ বন্ধ করে দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

ব্রিটিশ মোবাইল নেটওয়ার্ক প্রোভাইডারদের সংগঠন মোবাইলইউকে জানিয়েছে, ৫জি গুজবের কারণে তাদের প্রকৌশলীরাও হেনস্থার শিকার হয়েছেন।

তবে গবেষকরা বলছেন, ৫জি প্রযুক্তির সঙ্গে করোনাভাইরাস বিস্তারের কোনও সম্পর্ক নেই। এটা একটা ভুয়া প্রচারণা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত