ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১১:১৪

প্রিন্ট

আমেরিকা-ইতালি-স্পেনের পর লাখ ছাড়ালো ফ্রান্সও

আমেরিকা-ইতালি-স্পেনের পর লাখ ছাড়ালো ফ্রান্সও

Evaly

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্র, ইতালি ও স্পেনের পর করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যায় লাখের ঘর অতিক্রম করলো ইউরোপের আরেক দেশ ফ্রান্সও। মঙ্গলবার গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১১ হাজারের বেশি মানুষ। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৯ হাজার ৬৯ জনে।

পাশাপাশি বেড়েছে মৃত্যুর সংখ্যাও। ফ্রান্সে করোনায় আক্রান্ত হয়ে মোট ১০ হাজারের বেশি মানুষ মারা গেছে। এদের মধ্যে মঙ্গলবার গত ২৪ ঘন্টায় মারা গেছেন ১ হাজার ৪১৭ জন। ফলে ফ্রান্সে মঙ্গলবার পর্যন্ত সবমিলিয়ে মারা গেছেন ১০ হাজার ৩২৮ জন।

করোনা ঠেকাতে ইউরেপের এই দেশটিতে ১৫ মার্চ থেকে লকডাউন চলছে। লকডাউনের নিয়ম না মানলে করা হচ্ছে জরিমানা।

মঙ্গলবার কর্তৃপক্ষ জানিয়েছেন, সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দেশের লোকজনের ঘরের বাইরে ব্যায়াম করার ওপর নিষেধাজ্ঞা জারি করা হবে।

পুলিশের উপস্থিতি সত্ত্বেও এ সপ্তাহে ছুটির দিনে অনেক মানুষকে পার্কে দৌড়াতে এবং হাঁটতে দেখা যায়। এর প্রেক্ষিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে কর্তৃপক্ষ।

আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ফ্রান্সে লকডাউন চলার কথা থাকলেও এই সময়সীমা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে।

এদিকে মৃত্যুর সংখ্যা, হাসপাতালে ভর্তির হার ও সঙ্কটজনকভাবে আক্রান্তের হার বাড়তে থাকায় ফ্রান্সের স্বাস্থ্য বিভাগের পরিচালক জেরোম সালোমন ধারণা করছেন, ফ্রান্সে মহামারি পরিস্থিতি এখনো বৃদ্ধি পাচ্ছে। শীর্ষ ধাপে এখনো পৌঁছাইনি তারা।

তবে নতুন করে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলেও জটিলভাবে আক্রান্ত রোগীদের অনেকেই সুস্থ হতে থাকায় হাসপাতালগুলোর ওপর চাপ কমছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৯ হাজারের বেশি মানুষ।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত