ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

করোনায় অভুক্ত থাকবে বিশ্বের ২৭ লাখ মানুষ

করোনায় অভুক্ত থাকবে বিশ্বের ২৭ লাখ মানুষ

বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ২৫ লাখের বেশি মানুষ এবং মারা গেছে আরও ১ লাখ ৭৭ হাজার। করোনা কেবল মানুষের প্রাণহানির আশঙ্কা বাড়িয়েছে তা নয়, এতে খাদ্যাভাবে পড়তে চলেছে বিশ্বের প্রায় ২৭ লাখ মানুষ। এই আশঙ্কা ব্যক্ত করেছে খোদ জাতিসংঘ।

মঙ্গলবার প্রকাশিত জাতিসংঘের এক প্রতিবেদন থেকে জানা যায়, এই মহামারির কারণে চলতি বছর বিশ্ব জুড়ে ক্ষুধার্ত মানুষের সংখ্যা দ্বিগুণ হতে পারে।

এখনই ব্যবস্থা নেওয়া না হলে প্রায় ২৭ কোটি ( ২৬ কোটি ৫০ লাখ) মানুষকে অভুক্ত থাকতে হতে পারে বলে ইঙ্গিত দিলেন বিশ্ব খাদ্য প্রকল্পের মুখ্য অর্থনীতিবিদ আরিফ হুসেন।

মঙ্গলবার প্রকাশিত এই সংক্রান্ত রিপোর্টে উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস-ও। এই রিপোর্টের ভিত্তিতে সব দেশকে একজোট হয়ে পদক্ষেপ নেবারও আবেদন জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব।

প্রতিবেদনে বলা হয়, এ বছর আরও ১৩ কোটি মানুষ খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগতে পারেন। সব মিলিয়ে সংখ্যাটা ২৭ কোটিতে পৌঁছতে পারে বলে আশঙ্কা তাদের।

জাতিসংঘের ওই রিপোর্টে বলা হয়েছে, উদ্ভুত পরিস্থিতিতে উন্নয়নশীল দেশগুলিতে চিকিৎসা পরিষেবা থেকে বঞ্চিত হতে পারেন সাধারণ মানুষের একটা বড় অংশ। বিশ্বব্যাপী লকডাউন ও মন্দার কারণে খাদ্যসামগ্রী বণ্টনেও অসুবিধা হচ্ছে। এতে সবচেয়ে বেশি বিপদে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক এবং উদ্বাস্তু ও গৃহযুদ্ধে বাস্তুচ্যুত মানুষেরা।

এর আগে সোমবার জাতিসংঘের সাধারণ অধিবেশনেও ওঠে করোনায় বিশ্বে দুর্ভিক্ষ দেখা দেয়া সম্ভাবনার প্রসঙ্গটি। সেখানে কোভিড-১৯ প্রতিষেধক আবিষ্কার হলে তা যাতে সব দেশ পায়, সেই নীতিতে সর্বসম্মতি জানিয়েছে জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশ।

এদিকে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, স্পেনের মতো বহু দেশ আগামী মাসেই লকডাউন তোলার কথা ভাবছে। তবে তাদের এই পদক্ষেপে বিপদের আশঙ্কা দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)।

হু-র প্রধান ট্রেডস অ্যাডানম গেব্রিয়েসাস জানান, এই ভাইরাস এখনও অনেকটাই অচেনা। প্রতিষেধকও এখনও আবিষ্কার হয়নি। তাই নিয়ম না-মানলে আগামী দিনে আরও বড় বিপর্যয় ডেকে আনতে পারে করোনাভাইরাস।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত