ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আগামী মাসের মাঝামাঝিতে লকডাউন তুলবে স্পেন

আগামী মাসের মাঝামাঝিতে লকডাউন তুলবে স্পেন

স্পেনে করোনা সংক্রমণের হার কিছুটা কমতে থাকায় আগামী মাসের মাঝামাঝি থেকে ধীরে ধীরে লকডাউন প্রত্যাহারের কাজ শুরু হবে। প্রধানমন্ত্রী পেড্রো শানচেজ বুধবার দেশটির পার্লামেন্টে তার সরকারের এই পরিকল্পনার কথা জানিয়েছেন ।

ইউরোপের অন্যতম করোনা বিপর্যস্ত এই দেশটির প্রধানমন্ত্রী বুধবার সংসদের এক অধিবেশনে এমন ঘোষণা দেন বলে জানা গেছে। একই সঙ্গে তিনি আগামী ৯ মে পর্যন্ত জাতীয় জরুরি অবস্থার (লকডাউন) মেয়াদ বাড়ানোর ব্যাপারে আইনপ্রণেতাদের সমর্থন চেয়েছেন।

করোনার প্রাদুর্ভাব শুরুর পর গত ১৪ মার্চ থেকে একটানা লকডাউন চলছে স্পেনে। ইউরোপের দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে স্পেনের মানুষ।

গত ১৪ এপ্রিল থেকে দেশটির লকডাউন কিছুটা শিথিল করা হয়। সেদিন থেকে জরুরি সেবা খাতে নেই এমন প্রায় তিন লাখ কর্মী কাজে যোগ দিয়েছে।

প্রাদুর্ভাব শুরুর পর প্রতিদিন শত শত মানুষের মৃত্যুর মধ্য দিয়ে দেশটির কোণঠাসা হয়ে পড়ে। প্রধানমন্ত্রী শানচেজ করোনাভাইরাসকে জীবনকালের সবচেয়ে বড় সংকট হিসেবে অভিহিত করেন।

কিন্তু গত কয়েক দিন ধরে একটানা মৃত্যুহার ও সংক্রমণ কমে যাওয়ার পর লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

গত ১৪ এপ্রিল থেকে যারা কাজে যোগ দিয়েছেন, তাদের মধ্য আছেন নির্মাণকর্মী এবং বিভিন্ন কারখানার উৎপাদন খাতের শ্রমিকেরা। তবে দোকান, পানশালা বা রেস্তোরাঁ বন্ধই থাকছে।

তবে এরই মধ্যে আগামী ২৭ এপ্রিল থেকে শিশুদের বাইরে বের হওয়া ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়ার ঘোষণা দেয় দেশটির সরকার।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, স্পেনে এ পর্যন্ত করোনায় আক্রান্ত সংখ্যা এখন ২ লাখ ৮ হাজার ৩৮৯ জন। এই ভারাসে সেখানে মারা গেছে আরও ২১ হাজার ৭১৭ জন। সেখানে সেরে উঠেছে প্রায় ৮৬ হাজারের মতো মানুষ, ৮৫ হাজার ৯৭৩ জন। এখনও সাম্প্রতিক দিনগুলোতে সংক্রমণ ও মৃত্যু কম থাকায় দেশটিতে লকডাউনে ছাড় দেওয়ার বিষয়টি বিবেচনায় আসে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত