ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

করোনা চিকিৎসায়

ডিজইনফেক্ট পুশের পরামর্শ ট্রাম্পের, সমালোচনার ঝড়

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ এপ্রিল ২০২০, ১৯:৪৫  
আপডেট :
 ২৪ এপ্রিল ২০২০, ১৯:৫৮

ডিজইনফেক্ট পুশের পরামর্শ ট্রাম্পের, সমালোচনার ঝড়

করোনা চিকিৎসায় ডিজইনফেক্ট পুশের পরামর্শ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। বিবিসি,এনবিসি ও সিএনএন প্রতিবেদনে এই তথ্য পাওয়াে গেছে।

বিশ্বজুড়ে চিকিৎসাকর্মী ও গবেষকরা এই বক্তব্যের পর ট্রাম্পের তীব্র ভাষায় সমালোচনা শুরু করেছেন। এছাড়াও ট্রাম্প রোগীদের অতিবেগুনী আলোর নিচে রাখার পরামর্শ দিয়েছেন। যেই বক্তব্য বাতিল করে দিয়েছেন চিকিৎসকরা।

এর ঠিক আগে ট্রাম্প প্রশাসনের এক কর্মকর্তা বলেন জীবানুনাশক এবং সূর্যের আলোতে ভাইরাস মরে যায়। তাই চিকিৎসায় এগুলো ব্যভহার করা যেতে পারে। যে কোনও জীবাণুনাশক শরীরের বাইরে ব্যবহারের জন্যই তৈরি করা হয়। এটি বিষাক্ত হবার সম্ভাবনাই প্রবল। কোনও কোনও জীবানুনাশক শরীরের বাইরেও ব্যবহার করা যায়না। এগুলো ত্বক, চোখ এবং শ্বাসযন্ত্রের জন্য ভয়ানক হতে পারে।

বৃহস্পতিবার করোনাভাইরাস টাস্কফোর্স ব্রিফিংয়ের সময়, এক সরকারি কর্মকর্তা দাবি করেন, সরকারি গবেষণা বলছে রোদ এবং তাপের সংস্পর্শে এলে করোনাভাইরাস দূর্বল হয়ে যায়। এই গবেষণায় দাবি করা হয় শ্বসনতন্ত্রের লালার মধ্যে মাত্র ৫ মিনিটে করোনাভাইরাসকে ব্লিচিং পাউডার মেরে ফেলে। আইসোপ্রোপাইল অ্যঅলকোহলে আরও দ্রুত কাজ হয়।

ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির বিজ্ঞান ও প্রযুক্তি ডিরেক্টরেট প্রধান উইলিয়াম ব্রায়ান জানান, মার্কির প্রেসিডেন্টডোনাল্ড ট্রাম্পের প্রত্যক্ষ তত্ত্বাবধানেই এই গবেষণা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত