ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

আফ্রিকায় করোনায় মারা যাবে ১৯ লাখ মানুষ!

আফ্রিকায় করোনায় মারা যাবে ১৯ লাখ মানুষ!

করোনা মহামারিতে আফ্রিকা মহাদেশে ৮৩ হাজার থেকে ১৯ লাখ মানুষের মৃত্যু হতে পারে। এই সতর্কতা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা(ডব্লিউএইচও)।

কেবল মৃত্যু সংখ্যা নয়, করোনা সংক্রমণের ব্যাপারেও আফ্রিকাকে সতর্ক করেছে সংস্থাটি। তারা বলছে, এই মহাদেশের ২৯ লাখ থেকে শুরু করে ৪৪ লাখ মানুষ করোনায় আক্রান্ত হতে পারে।

ডব্লিউএইচও’র প্রতিনিধিরা আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, যুক্তরাষ্ট্র থেকে সরে গিয়ে এরপর করোনা টার্গেট করতে পারে আফ্রিকাকে।

আফ্রিকায় প্রথম করোনা ভাইরাস পাওয়া গিয়েছিল মিশরের এক ব্যক্তির দেহে। এরপর থেকে আফ্রিকার আলজিরিয়া ও মিশরে করোনা সংক্রমণ ও মৃত্যু কেবল বেড়েই চলেছে।

এদিকে অন্য একটি সমীক্ষা জানাচ্ছে, আফ্রিকায় চলতি বছরের জুনের মধ্যে ১৬ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হতে পারে। ওই সমীক্ষায় আরো দাবি করা হয়েছে যে, আগামী ১০ সপ্তাহের মধ্যে আফ্রিকায় কোভিড-১৯য়ে আক্রান্ত কমপক্ষে ২০ হাজার মানুষ মৃত্যুর মুখে ঢলে পড়তে পারে।

তবে বিজ্ঞানীরা এই পরিসংখ্যানটি খুবই অনিশ্চিত বলে জানিয়েছেন। তারা বলছেন, আগামী জুনের মধ্যে এই ভাইরাসে আফ্রিকায় আক্রান্ত হতে পারে ২.৭ মিলয়ন মানুষ। আবার আক্রান্ত করতে পারে ৯৮.৪ মিলিয়নের বেশি মানুষকেও। এটা পুরোপুরি নির্ভর করছে, কেমন ভাবে ওই ভাইরাস আফ্রিকায় প্রভাব বিস্তার করতে পারছে তার ওপর।

আফ্রিকায় এই ভাইরাস সংক্রামণ রোধে বিরাট প্রতিবন্ধকতা রয়েছে। পরিসংখ্যান জানাচ্ছে, এখনও সেকানে ৩৬ শতাংশ মানুষের বাড়িতে জামা কাপড় ধোঁয়ার জায়গা নেই। ১০০ মানুষের জন্য হাসপাতালে ২টি শয্যাও নাই। তাই ওই অঞ্চলে করোনা মহামারি আকার নিলে পরিস্থিতি যে কতটা ভয়াবহ হয়ে উঠবে তা তো সহজেই অনুমান করা যায়।

কলকাতাটুয়েন্টিফোর

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত