ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ানবি ভিসা স্থগিতের চিন্তা, উদ্বিগ্ন ভারতীয়রা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ মে ২০২০, ১৮:৩৩

যুক্তরাষ্ট্রে এইচ-ওয়ানবি ভিসা স্থগিতের চিন্তা, উদ্বিগ্ন ভারতীয়রা

করোনাভাইরাসের কারণে মার্কিন নাগরিকরা বেকার হয়ে পড়ায় বিদেশিদের প্রয়োজনীয় এইচ-ওয়ানবির মতো কয়েকটি ভিসা আপাতত না দেওয়ার কথা ভাবছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

করোনা সঙ্কটে বহু মার্কিন নাগরিক বেকার হয়ে পড়েছেন। তাই আমেরিকায় কাজ করার জন্য ভাবা হচ্ছে ছাত্র ভিসাও সাময়িক ভাবে বন্ধ রাখার কথা।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্পের অভিবাসন সংক্রান্ত উপদেষ্টারা চাইছেন, আপাতত কিছু দিনের জন্য নতুন এইচ-ওয়ানবি ভিসা ইস্যু বন্ধ রাখা হোক। বন্ধ রাখা হোক সেই সব ছাত্র ভিসাও, যা হাতে থাকলে পড়াশোনা বা গবেষণার পাশাপাশি মার্কিন মুলুকে চাকরিও করা যায়।

এ ব্যাপারে যাতে এ মাসেই সরকারি নির্দেশ জারি হয়, তারও চেষ্টা চালাচ্ছেন ওই উপদেষ্টারা। দৈনিকটি জানিয়েছে, করোনা সঙ্কটে গত দু’মাসে ৩ কোটি ৩০ লক্ষ মার্কিন নাগরিক চাকরি খুইয়েছেন।

এইচ-ওয়ানবি ভিসা নিয়ে এই মুহূর্তে আমেরিকায় কাজ করছেন প্রায় ৫ লক্ষ বিদেশি। এঁদের মধ্যে ভারতীয় ও চিনাদের সংখ্যাই সবচেয়ে বেশি। এইচ-ওয়ানবি ভিসা নিয়ে যে ভারতীয়রা কাজ করছেন আমেরিকায়, তাঁদের একটি বড় অংশই কর্মরত তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে। ফলে ওই সব ভিসা আমেরিকা সাময়িক ভাবে দেওয়া বন্ধ করলে বিশেষ উদ্বেগ বাড়বে বলেও মনে করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত