ঢাকা, রোববার, ৩১ মে ২০২০, ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১ ঘন্টা আগে English

প্রকাশ : ২০ মে ২০২০, ১৩:৩৯

প্রিন্ট

সুখবর! বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে

সুখবর! বিশ্বজুড়ে করোনায় মৃত্যু কমেছে

Evaly

অনলাইন ডেস্ক

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনা মহামারি পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। গত ১২ মে থেকে টানা সাত দিন ধরে বিশ্বে করোনায় রোজকার মৃত্যু সংখ্যা কমছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত বিশ্বজুড়ে করোনায় আক্রান্ত হয়েছে মোট ৪৯ লাখ ৮৯ হাজার ৫৪৬ জন। এদের মধ্যে মারা গেছেন প্রায় ৩ লাখ ২৫ হাজার মানুষ (৩ লাখ ২৪ হাজার ৯৭৪ জন)। আর সুস্থ হয়েছেন ১৯ লাখ ৬১ হাজার ৬২ জন।

করোনা মহামারির গত সাত দিনের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, ১২ মে বিশ্বজুড়ে করোনায় মারা যান ৫ হাজার ৫৬১ জন। এর পরদিন এই সংখ্যা ছিল ৫ হাজার ৩৬৪ জন। এভাবে কমতে কমতে গত ১৬ মে এসে বিশ্বজুড়ে করোনায় মৃত্যুর সংখ্যা ৫ হাজারের নিচে নেমে আসে। তার পরদিন মৃত্যু ৪ হাজারের নিচে নামে। অর্থাৎ ওইদিন করোনায় প্রাণ হারিয়েছিল ৩ হাজার ৬১৮ জন।

গত সোমবার মারা গেছেন ৩ হাজার ৪৪৫ জন। গত ২৯ মার্চের পর এ দিনই সবচেয়ে কমসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে করোনায়। এর আগে গত ২৯ মার্চ করোনায় ৩ হাজার ৩৪৩ জনের মৃত্যু হয়েছিল।

করোনায় বিপযস্ত যুক্তরাষ্ট্রেও মৃত্যু কমে এসেছে। দেশটিতে সোমবার মারা গেছেন ১ হাজার ৩ জন। এর আগের দিন দেশটিতে মারা গেছেন ৮৬৫ জন। তবে মঙ্গলবার এই সংখ্যা বেড়েছে। ওইদিন গত ২৪ ঘণ্টায় সেখানে মারা গেছে ১ হাজার ৫৫২ জন মানুষ। ফলে সব মিলিয়ে যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৯৩ হাজার ৫৩৩ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে রাশিয়ার মানুষ, ২ লাখ ৯৯ হাজার ৯৪১ জন। মঙ্গলবারও দেশটিতে ৯ হাজার ২৬৩ জন রোগী শনাক্ত হয়েছেন। মারা গেছেন ১১৫ জন। এ নিয়ে রাশিয়ায় মৃত্যু হলো ২ হাজার ৮৩৭ জনের।

ইউরোপের দেশ ইতালিতে সোমবার করোনায় মারা গেছেন ১৬২ জন। এ নিয়ে দেশটিতে মৃত্যু ৩২ হাজার ছাড়াল।

স্পেনে মঙ্গলবার মারা গেছেন ৬৯ জন। গত ১৬ মার্চের পর দেশটিতে এ দিনই সবচেয়ে কমসংখ্যক মানুষের মৃত্যু হলো। সব মিলিয়ে স্পেনে করোনায় প্রাণ হারিয়েছে ২৭ হাজার ৭৭৮ জন।

যুক্তরাজ্যে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছে ৫৪৫ জন। এ নিয়ে দেশটিতে করোনায় মারা গেছে ৩৫ হাজার ৩৪১ জন। বিশ্বে যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ইউরোপের এই দেশটিতে।

সংক্রমণ ও মৃত্যু বেড়েছে প্রতিবেশী দেশ ভারতেও। মঙ্গলবার সেখানে আরও ৬ হাজারের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট আক্রান্ত বেড়ে দাঁড়ালো ১ লাখ ৬ হাজার ৮৮৬ জন। ভারতের করোনায় প্রাণ হারিয়েছে এ পর্যন্ত ৩ হাজার ৩০৩ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে বাংলাদেশেও। এ পর্যন্ত ২২ হাজার ২৬৮ জন আক্রান্ত হয়েছে। এদের মধ্যে মারা গেছে ৩২৮ জন। এছাড়া সুস্থ হয়েছে আরও ৪ হাজারের বেশি করোনা রোগী।

এমএ/

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত