ঢাকা, শুক্রবার, ১০ জুলাই ২০২০, ২৬ আষাঢ় ১৪২৭ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ০২ জুন ২০২০, ১৮:১২

প্রিন্ট

করোনায় পাকিস্তানে অনেক মৃত্যু অনিবার্য: ইমরান খান

করোনায় পাকিস্তানে অনেক মৃত্যু অনিবার্য: ইমরান খান
ইমরান খান। ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানে করোনায় আরো অনেক মৃত্যু এবং সংক্রমণ অনিবার্য বলে মন্তব্য করছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, করোনায় মৃত্যুহার বাড়লেও লকডাউন প্রত্যাহারে পাকিস্তান সরকারের নেয়া পদেক্ষেপ যুক্তিযুক্ত।

সম্প্রতি টেলিভিশনে দেয়া এক ভাষণে ইমরান খান বলেছেন, লকডাউনের কারণে যে আর্থিক ক্ষতি হয়েছে তা অন্যান্য দেশের মতোই তার ভার বহন করতে পারবে না পাকিস্তান।

দেশটির দারিদ্রসীমার নিচে বসবাসকারী ৫ কোটি ও দিনমজুর শ্রেণির আড়াই কোটি মানুষের দুর্দশার কথা উল্লেখ করে পাক এই প্রধানমন্ত্রী বলেন, দারিদ্র জনগোষ্ঠীকে সরকার নগদ অর্থ সহায়তা দিয়েছে। কিন্তু এত ব্যাপকসংখ্যক মানুষকে এই সহায়তা চালিয়ে যাওয়া সম্ভব নয়। লকডাউনের কারণে দেশের ১৩ থেকে ১৫ কোটি মানুষ সরাসরি প্রতিকূল পরিস্থিতির মুখোমুখি হয়েছিলেন বলে জানান তিনি।

ইমরান খান বলেন, আমাদের যে অবস্থা তাতে এই নগদ অর্থ সহায়তা অব্যাহত রাখতে পারছি না। আমরা তাদেরকে কত সময় এই অর্থ দিতে পারবো? তিনি দেশের জনগণকে দায়িত্বশীল আচরণ করার আহ্বান জানান।

ক্রিকেট তারকা থেকে পাক প্রধানমন্ত্রী বনে যাওয়া ইমরান খান বলেন, এই ভাইরাস আরো বেশি ছড়াবে। দুঃখের সঙ্গে আমাকে বলতে হচ্ছে, দেশে অনেক মানুষ মারা যাবে। কিন্তু মানুষ যদি একটু সতর্ক হয়, তাহলে তারা ভাইরাসটিকে সঙ্গী করেই বাঁচতে পারবেন।

প্রসঙ্গত, প্রাথমিকভাবে অর্থনৈতিক মন্দা এড়াতে করোনাভাইরাসের কারণে জারিকৃত লকডাউনের সব নিষেধাজ্ঞা প্রায় তুলে নিয়েছে পাকিস্তান। খুব শিগগিরই দেশটির পর্যটন খাত তুলে দেয়া হবে বলে জানিয়েছে প্রশাসন। তবে সিনেমা হল, থিয়েটার ও স্কুল বন্ধই থাকবে।

২২ কোটি মানুষের দক্ষিণ এশিয়ার এই দেশটিতে এখন পর্যন্ত ৭২ হাজার ১৬০ জনকে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে এবং মারা গেছেন এক হাজার ৫৪৩ জন।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best