ঢাকা, সোমবার, ০৬ জুলাই ২০২০, ২২ আষাঢ় ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৩ জুন ২০২০, ১৫:৪২

প্রিন্ট

জি-৭ নিয়ে ট্রাম্প-মোদি ফোনালাপ

জি-৭ নিয়ে ট্রাম্প-মোদি ফোনালাপ
অনলাইন ডেস্ক

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মঙ্গলবার রাতে ফোন করে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠেয় আসন্ন জি-৭ বৈঠকে যোগ দেয়ার আমন্ত্রণ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। প্রধানমন্ত্রীর দফতরের বরাত দিয়ে এ খবর জানিয়েছে স্থানীয় সংবাদ মাধ্যম আনন্দবাজার।

কূটনীতিরা মনে করছেন, চীনকে চাপে রাখতেই ভারতের সঙ্গে সম্পর্ক জোরদার করতে চাইছেন ট্রাম্প। আর এ কারণেই হঠাৎ করে মোদিকে জি-৭ বৈঠকের আমন্ত্রণ জানালেন।

পরে এ নিয়ে টুইট করেন মোদি। সেখানে তিনি লেখেন, ‘আমার বন্ধু প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে উষ্ণ এবং ফলপ্রসূ আলোচনা হয়েছে। জি-৭ বৈঠকের আয়োজন, কোভিড-১৯ ও অন্যান্য বিষয়ে কথা হয়েছে।’

সম্প্রতি ভারত-চীন সীমান্ত সঙ্কটে মধ্যস্থতা করতে চেয়ে ট্রাম্প টুইট করলেও ভারত নীরব থেকে তাদের অনিচ্ছা প্রকাশ করেছে। বিষয়টি নিয়ে এ দিন মোদি-ট্রাম্প কথা হয়েছে কি না, তা স্পষ্ট হয়নি। তবে ট্রাম্পের কাছে যুক্তরাষ্ট্রের চলমান বিক্ষোভের বিষয়ে খোঁজ-খবর নিয়েছেন মোদি।

চলতি মাসেই যুক্তরাষ্ট্রে জি-৭ জোটের শীর্ষ বৈঠক হওয়ার কথা। তবে করোনা মহামারির জন্য ট্রাম্প ওই বৈঠক সেপ্টেম্বরে করতে চান। একই সঙ্গে ওই বৈঠকে ভারত ও রাশিয়া-সহ চারটি দেশকে আমন্ত্রণও জানাতে চান তিনি।

এদিকে জি-৭ বৈঠকে আমন্ত্রণ জানানোয় ট্রাম্পকে ধন্যবাদ জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত