ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

স্ত্রীসহ করোনায় আক্রান্ত দাউদ ইব্রাহিম

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৫ জুন ২০২০, ১৭:৩৫  
আপডেট :
 ০৫ জুন ২০২০, ১৭:৩৯

স্ত্রীসহ করোনায় আক্রান্ত দাউদ ইব্রাহিম
দাউদ ইব্রাহিম। ছবি: সংগৃহীত

করোনা আক্রান্ত ভারতের মোস্ট ওয়ান্টেড ডন তথা ১৯৯৩ মুম্বই বিস্ফোরণের প্রধান চক্রী দাউদ ইব্রাহিম। কোভিড-১৯ আক্রান্ত হয়েছেন তার স্ত্রীও। করাচির সেনা হাসপাতালে ভর্তি দাউদ, কোয়ারেন্টাইনে রয়েছে দাউদের বডিগার্ড।

২০১৭ সালে খবর ছড়ায় দাউদ অসুস্থ। কিন্তু সেইসময় পুলিশের জেরায় ডনের ভাই কাসকর দাবি করে, পুরোপুরি সুস্থ দাউদ। জেরায় কাসকর এও জানিয়েছিল, নিরাপত্তা নিয়ে পাকিস্তানে ঘুরে বেড়াচ্ছে দাউদ!

২০১৮ সালে দাউদের আইনজীবী শ্যাম কেসওয়ানি দাবি করেন, আত্মসমর্পন করতে চায় দাউদ, তবে শর্তসাপেক্ষে। কেসওয়ানির দাবি, আত্মসমর্পন করার জন্য দাউদ যে শর্তগুলি দিয়েছে তার মধ্যে একটি হল মুম্বইয়ের আর্থার রোড সেন্ট্রাল জেলে তাকে রাখতে হবে। এই আর্থার জেলেই ২০০৮ সালে মুম্বই বিস্ফোরণের অন্যতম চক্রী আজমল কসাভকে রাখা হয়েছিল।

নিউজ এইট্টিন জানায়, পাকিস্তানের করাচির একটি সেনা হাসপাতালে ভর্তি দাউদ, কোয়ারেন্টাইনে রয়েছে দাউদের বডিগার্ড।

প্রসঙ্গত, মুম্বইয়ের ডাংরিতে জন্মগ্রহণ করা দাউদ ইব্রাহিম কাসকর করাচির বাসিন্দা দীর্ঘদিন ধরেই। যদিও পাকিস্তান তা অস্বীকার করে। দাউদ ভারতের মোস্ট ওয়ান্টেডের তালিকায় রয়েছে। কেননা ১৯৯৩-এর মুম্বই বিস্ফোরণে তাদের প্রধান অভিযুক্ত হিসেবে ধরা হয়। ২০০৩ সালে ভারত ও আমেরিকা দাউদদে গ্লোবাল টেররিস্ট হিসেবে ঘোষণা করে। আমেরিকার এফবিআইও দাউদকে বিশ্বের দশ মোস্ট ওয়ান্টেড তালিকায় রেখেছে। আমেরিকা দাউদকে জঙ্গি তকমা দেয়ায় পাকিস্তান ছাড়াও কঠিন হয়ে গিয়েছে মাফিয়া ডনের।

দাউদ যে সপরিবারে পাকিস্তানে লুকিয়ে রয়েছে এবং সেখান থেকে অপরাধ জগতের রিমোট কন্ট্রোল হাতে রেখেছে তা আগেই ইসলামাবাদকে তথ্যপ্রমাণ-সহ জানিয়েছে নয়াদিল্লি। কিন্তু সে তথ্য বারবার স্বভাবসিদ্ধ ঢঙেই অস্বীকার করেছে পাকিস্তান। দুবাই-শারজাতেও দাউদের আনাগোনার প্রমাণ হাতে এসেছে ভারতীয় ইন্টেলিজেন্সের। রাডারে থাকলেও কূটনীতির বেড়াজালে বহুবার দাউদ ফস্কেছে ভারতের হাত থেকে। সূত্র: কলকাতা ২৪।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত