ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০, ১ শ্রাবণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৯ জুন ২০২০, ১৯:৪৩

প্রিন্ট

পরীক্ষামূলক ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পেলো চীনা সেনাবাহিনী

পরীক্ষামূলক ভ্যাকসিন ব্যবহারের অনুমতি পেলো চীনা সেনাবাহিনী
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস মহামারি আকারে ছড়িয়ে পড়ার পর থেকেই বিশ্বের প্রভাবশালী সব দেশের নামীসব গবেষকরা করোনার ভ্যাকসিন আবিস্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে কয়েকটি ভ্যাকসিন দ্বিতীয় ধাপ পার করেছে। কিন্তু সবাইকে ছাপিয়ে চীন এবার তাদের কোভিড-১৯ এর একটি পরীক্ষামূলক ভ্যাকসিন সেনাবাহিনীকে ব্যবহারের অনুমতি দিয়েছে।

চীনের সেনাবাহিনীর গবেষণা ইউনিট ও ক্যানসিনো বায়োলজিকসের তৈরি করা এ পরীক্ষামূলক ভ্যাকসিন ক্লিনিক্যাল ট্রায়ালে নিরাপদ ও কার্যকর প্রমাণ হওয়ায় এ অনুমতি দেয়া হয়েছে। সোমবার ক্যানসিনো বায়োলজিকস এ তথ্য জানিয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, চীনে নতুন করোনাভাইরাসের কারণে সৃষ্ট রোগের জন্য মোট আটটি ভ্যাকসিন মানব পরীক্ষার অনুমতি পেয়েছে। চীন ও চীনের বাইরে ভ্যাকসিনগুলো নিয়ে পরীক্ষা চালানোর পর অ্যাড৫-এনকোভ নামের এ ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত হয়েছে। এই একই ভ্যাকসিন এরই মধ্যে কানাডাতেও মানব পরীক্ষার জন্য অনুমতি পেয়েছে। এখন অ্যাড৫-এনকোভ নামের এই পরীক্ষামূলক ভ্যাকসিনটি ব্যবহারের অনুমতি পেল চীনের সেনাবাহিনী।

উল্লেখ্য, এখন পর্যন্ত বিভিন্ন দেশের অনেকগুলো পরীক্ষামূলক ভ্যাকসিনের মানব পরীক্ষা চলছে। কিন্তু কোনোটিই এখনো বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি পায়নি।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best