ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বেলারুশে বিক্ষোভ,গ্রেপ্তার ২৫০

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৫ জুলাই ২০২০, ২১:৩১

বেলারুশে বিক্ষোভ,গ্রেপ্তার ২৫০

বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক বিক্ষোভ, গ্রেপ্তার ২৫০। আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রেসিডেন্ট নির্বাচনে প্রধান দুই বিরোধী নেতা অংশ নিতে না পারার কারণে বিক্ষোভের ঘটনা ঘটে। সাবেক ব্যাংকার ভিক্টর ব্যাবারিকোকে গত মাসে অপরাধ মামলায় গ্রেপ্তার করা হয়। এ কারণে তার মনোনয়নপত্র বাতিল করে নির্বাচন কমিশন।

এছাড়া প্রযুক্তি পণ্য কোম্পানির কর্ণধার ভেলেরি টিসেপকালোর মনোনয়নপত্র বাতিল করা হয় স্বাক্ষরে মিল না থাকায়। মঙ্গলবার নির্বাচন কমিশন এ ঘোষণা দেয়ার পরই রাজধানী মিনস্কের রাস্তায় কয়েকশ’ মানুষ বিক্ষোভ করেন। অন্য শহরগুলোতেও বিক্ষোভ হয়েছে। পুলিশ ২৫০ জনকে গ্রেপ্তার করে। বুধবার তাদের বিরুদ্ধে অপরাধ আইনে মামলা করা হয়েছে।

ভিক্টর ব্যাবারিকো ও ভেলেরি টিসেপকালো দেশটির প্রেসিডেন্ট আলেকজান্দার লুকাসেনকোর প্রধান প্রতিদ্বন্ধি। ৯ আগস্ট দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে।

চলমান কোভি-১৯ পরিস্থিতিতে দেশটির জনগণ হতাশ। এ কারণে আলেকজান্দারের জনপ্রিয়তায় ধস নেমেছে। অন্যদিকে ভিক্টর ও ভেলেরির জনপ্রিয়তা বেড়েছে।

লুকাসেনকো ২৬ বছর ধরে দেশ শাসন করছেন। তার শাসনামল নিয়ে ভিন্নমত প্রকাশের খুবই কম সুযোগ রয়েছে।

বেলারুশে ইউরোপিয় ইউনিয়নের প্রতিনিধি দল বলেন, নির্বাচন কমিশনের এ সিদ্ধান্ত মর্যাদা হানিকর এবং নির্বাচন কমিশন গণতান্ত্রিক চেহারা হারাবে। জবাবে বুধবার লুকাসেনকো বলেন, পশ্চিমা দেশগুলোর কাছ থেকে আমাদের গণতান্ত্রিক মূল্যবোধ শিখতে হবে না। আপনারা গণতন্ত্র শেখানোর আভাস দিচ্ছেন, কিন্তু রাস্তায় সংঘর্ষ গণতন্ত্র নয়। আমরা কিভাবে বাঁচব, তা আঙ্গুল তুলে বলবেন না। আমরা আইনী পথেই দেশ রক্ষা করবো।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত