ঢাকা, রোববার, ২০ সেপ্টেম্বর ২০২০, ৫ আশ্বিন ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ১২:৫০

প্রিন্ট

ট্রাম্পের পোস্টের বিরুদ্ধে টুইটার-ফেসবুকের ব্যবস্থা

ট্রাম্পের পোস্টের বিরুদ্ধে টুইটার-ফেসবুকের ব্যবস্থা
জার্নাল ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তাঁর নির্বাচনী প্রচার শিবিরের পক্ষ থেকে করোনা নিয়ে করা পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও টুইটার। বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ওই পোস্টে দাবি করা হয়েছে, শিশুরা প্রায় করোনাপ্রতিরোধী। ফেসবুক ওই পোস্ট মুছে দিয়ে বলেছে, কোভিড-সংক্রান্ত ক্ষতিকর তথ্য এতে যুক্ত হয়েছে।

টুইটারের পক্ষ থেকেও একই ব্যবস্থা নিয়ে বলা হয়েছে, তারা ট্রাম্পের প্রচারসংক্রান্ত একটি অ্যাকাউন্টের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। এটি যতক্ষণ পর্যন্ত একটি টুইট না মুছবে, ততক্ষণ অ্যাকাউন্ট বন্ধ থাকবে।

যুক্তরাষ্ট্রের জনস্বাস্থ্য কর্তৃপক্ষের পক্ষ থেকে যে পরামর্শ দেওয়া হয়, এতে পরিষ্কার করে বলা আছে, কোভিড-১৯-এর ক্ষেত্রে শিশুরা প্রতিরোধী নয়। শিশুরাও কোভিড-১৯-এ আক্রান্ত হতে পারে। অর্থাৎ, ট্রাম্পের প্রচার কর্মসূচিতে ভুয়া তথ্য ব্যবহার করা হচ্ছিলো।

বুধবার সন্ধ্যায় ফেসবুকের একজন মুখপাত্র বলেন, ‘ট্রাম্পের পক্ষ থেকে পোস্ট করা ভিডিওতে ভুয়া দাবি করে বলা হয়েছে, কোভিড-১৯-এর বিরুদ্ধে একটি গ্রুপ প্রতিরোধী। এটা ফেসবুক নীতিমালার লঙ্ঘন ও কোভিড-সংক্রান্ত ক্ষতিকর তথ্য।’

এবারই প্রথম ফেসবুকের পক্ষ থেকে প্রেসিডেন্টের পোস্ট করা কোনো কনটেন্ট সরিয়ে দেওয়া হলো। এটা তাদের করোনা-সংক্রান্ত নীতিমালার পরিপন্থী বলে এ ব্যবস্থা নিয়েছে তারা।

এরপর টুইটারের পক্ষ থেকে টিমট্রাম্প অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়। তারাও জানায়, এটি তাদের নীতিমালার সঙ্গে যায় না। পরে ওই টুইট মুছে দেওয়া হয়েছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত