ঢাকা, মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭ আপডেট : ৪৪ মিনিট আগে English

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৬:৫৭

প্রিন্ট

মার্কিন নির্বাচনে বহিরাগত হস্তক্ষেপের অভিযোগ

মার্কিন নির্বাচনে বহিরাগত হস্তক্ষেপের অভিযোগ
জার্নাল ডেস্ক

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে বহিরাগত হস্তক্ষেপের বিষয়ে সতর্ক করেছে দেশটির কাউন্টার ইন্টিলিজেন্স ইউনিট। রয়টার্স এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার (৭ আগস্ট) এক বিবৃতিতে সংস্থাটির প্রধান ইউলিয়াম ইভানিয়ান জানান, রাশিয়া, চীন এবং ইরান অনলাইনে ভুল তথ্য ছড়িয়ে ভোটারদের প্রভাবিত করে বিশৃঙ্খলা তৈরীর চেষ্টা করছে। তাছাড়া আমেরিকান ভোটারদের আত্মবিশ্বাস ভেঙে দিয়ে গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাঁধাগ্রস্ত করছে।

এ বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমাদের তাদের প্রতি দৃষ্টি রাখতে হবে, আমাদের খুব সতর্ক হতে হবে। ট্রাম্প মনে করেন এ তিনটি দেশ তাকে পরাজিত চায়।

ইভানিয়ান বলেন, রাশিয়া ট্রাম্পের পক্ষে অভিনেতাদের মাধ্যমে সামাজিক মাধ্যমে এবং রাশিয়ান টেলিভিশনে প্রচারণা চালাচ্ছে। অন্যদিকে চীন ট্রাম্পকে ‘আনপ্রেডিক্টেট’মনে করে তাকে আবার ক্ষমতায় দেখতে চাচ্ছে না। আর ইরান ট্রাম্পের বিরুদ্ধে গুজব ছড়াচ্ছে বলেও সতর্ক করা হয় নিরাপত্তা কেন্দ্রের এ প্রতিবেদনে।

এর আগে ২০১৬ সালের নির্বাচনেও রাশিয়া হস্তক্ষেপ করে মার্কিন বেশ কয়েকটি গোয়েন্দা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছিল। যদিও রাশিয়ার পক্ষ থেকে সকল অভিযোগ অস্বীকার করা হয়েছিলো।

বাংলাদেশ জার্নাল/ এনই /এমএম

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত