ঢাকা, শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ৯ কার্তিক ১৪২৭ আপডেট : ১৯ মিনিট আগে English

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১২:৩২

প্রিন্ট

ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিল আদালত

ট্রাম্পের নিষেধাজ্ঞা আটকে দিল আদালত
আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক নির্বাহী আদশে চীনা অ্যাপস টিকটকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছিলেন। রবিবার ওয়াশিংটনের একটি আদালত রায় দিয়েছে, মার্কিন নাগরিকদের জন্য টিকটক ডাউনলোডের সুযোগ এখনই বন্ধ করে দেওয়া যাবে না। খবর রয়টার্সের।

সেপ্টেম্বরের শেষ সপ্তাহে মার্কিন নাগরিকদের ফোনে টিকটক আর ডাউনলোড করা যাবে না বলে সিদ্ধান্ত নিয়েছিল ট্রাম্প প্রশাসন। অবশ্য একইসঙ্গে ট্রাম্প বলেছিলেন, টিকটক যদি কোনও মার্কিন সংস্থা কিনে নেয়, তা হলে সিদ্ধান্ত পুনর্বিবেচনা করা হবে। এই মাসেই টিকটকের মার্কিন শেয়ার কিনে নিয়েছে ওরাকল। কিন্তু যেভাবে তারা এটি কিনেছে, তা নিয়ে এখনও মার্কিন প্রশাসন সন্তুষ্ট নয়।

এই পরিস্থিতিতে ট্রাম্পের আগের সিদ্ধান্ত এখনও বদলায়নি। ফলে রবিবারই যুক্তরাষ্ট্রে টিকটক ডাউনলোড বন্ধ হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু টিকটক প্রস্তুতকারক সংস্থা মার্কিন আদালতের শরণাপন্ন হয়। সংস্থাটির দাবি, ডাউনলোড বন্ধ হয়ে গেলে তারা বিপুল ক্ষতির মুখে পড়বে। এতো বিশাল ক্ষতি সামাল দেওয়ার সাধ্য তাদের নেই। ওই আবেদনের প্রেক্ষিতে টিকটক ডাউনলোডের সুযোগ আপাতত বহাল রাখার নির্দেশ দিয়েছেন আদালত।

বেইজিং অবশ্য বরাবরই চীনা প্রতিষ্ঠানগুলোর তথ্য চুরির ব্যাপারে মার্কিন অভিযোগ প্রত্যাখ্যান করে আসছে। তারা বলছে, মার্কিন নিষেধাজ্ঞার কারণ বাণিজ্যিক নয়; বরং এটি রাজনৈতিক।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত