ঢাকা, শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

‘মগজ খেকো’ অ্যামিবার সন্ধান, সংক্রমণে মৃত্যুর শঙ্কা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:৫২  
আপডেট :
 ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:১৩

‘মগজ খেকো’ অ্যামিবার সন্ধান, সংক্রমণে মৃত্যুর শঙ্কা

যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যের সাপ্লাইয়ের পানিতে এক প্রকার বিরল অ্যামিবার সন্ধান পাওয়া গেছে। ইতিমধ্যে দেশটির টেক্সাসে অ্যামিবার সংক্রমণে ছয় বছর বয়সী এক শিশুর মৃত্যু হয়েছে। সিএনএন ও সিবিএস নিউজের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে একদিনে আরও ২৫০০ জনের মৃত্যু

অ্যামিবার সন্ধান পাওয়ার পর আটটি শহরে দুর্যোগকালীন সতর্কতা জারি করেছে টেক্সাস কর্তৃপক্ষ। জানা গেছে, জোসিয়া ম্যাকলানটায়ার নামের ওই শিশু অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির পর তার দেহে অ্যামিবা সংক্রমণের বিষয়টি ধরা পড়ে। পরবর্তীতে টেক্সাসের বিভিন্ন শহরে সরবরাহকৃত পানিতে অ্যামিবার অস্তিত্ব পাওয়া যায়।

আরো পড়ুন: এবার যুক্তরাষ্ট্রে একদিনে ১৩শ’র বেশি মৃত্যু

কয়েকদিন আগেই ওই শিশুটির মৃত্যু হয়। তবে প্রথমদিকে তার মৃত্যুর কারণ নিশ্চিত হওয়া না গেলেও পরবর্তীতে চিকিৎসকরা জানান, তার দেহে ‘নেগলেরিয়া ফাওলেরি’ নামের এককোষী প্রাণীর অস্তিত্ব পাওয়া গেছে।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে নতুন করে আরও ২৮১৭ জনের মৃত্যু

এককোষী মুক্তজীবী এই প্রাণীটি মানুষের শরীরে ঢুকতে পারলে মস্তিষ্ক ধ্বংস করে দেয়। এর আগে পাকিস্তানে ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ নামের এই অ্যামিবার সন্ধান পাওয়া যায়। ২০১২ সালে দেশটিতে এর কারণে অনেক মানুষের মৃত্যু হয়।

এটি সাধারণত সাঁতারের সময় নাক দিয়ে প্রবেশ করে। ‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’কে বিজ্ঞানীরা ‘মগজ-খেকো’ অ্যামিবাও বলে থাকেন।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে একদিনে আরও ১৯৭৩ জনের মৃত্যু

দ্য টেক্সাস কমিশন অন এনভায়রনমেন্টাল কোয়ালিটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে সবাইকে ব্যবস্থা নিতে বলা হয়েছে। পানিতে অ্যামিবা পাওয়া গেছে, যা মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।’

‘নাইজেলরিয়া ফ্লাওয়ারি’ পানির মাধ্যমে ছড়ায়। মস্তিষ্কে ঢুকে স্নায়ু ধ্বংস করে ফেলে। নদী, পুকুর, হ্রদ ও ঝরনার পানি যেখানে উষ্ণ, সেখানে এ ধরনের অ্যামিবা বাস করে।

আরো পড়ুন: করোনায় যুক্তরাষ্ট্রে অর্ধ লক্ষ মানুষের মৃত্যু

এ ছাড়া শিল্পকারখানার উষ্ণ পানি পড়ে এমন মাটি ও সুইমিংপুলেও এ ধরনের অ্যামিবার দেখা মেলে। টেক্সাসের পানিতে অ্যামিবার সন্ধান পাওয়ার পর সেখানকার লেক জ্যাকশন, ফ্রিপোর্ট, এনগ্লিটন, ব্রাজোরিয়া, রিচউড, ওস্টার ক্রেক, ক্লুট, রোজেনবার্গ শহরে এরইমধ্যে জারি করা হয়েছে সতর্কতা।

আরো পড়ুন: যুক্তরাষ্ট্রে করোনায় প্রথম শিশুর মৃত্যু

এ অ্যামিবা মস্তিষ্কে ঢুকে পড়লে মারাত্মক কোনও উপসর্গ দেখা যায় না। প্রাথমিক অবস্থায় লক্ষণ থাকে হালকা মাথাব্যথা, ঘাড়ব্যথা, জ্বর ও পেটব্যথা।

ফ্লোরিডার স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে অ্যামিবায় এখন পর্যন্ত ১৪৩ জন সংক্রমিত হয়েছেন। এরমধ্যে মাত্র চার জন বাঁচতে পেরেছেন।

আরো পড়ুন: আক্রান্ত ৩০ লাখের ১০ লাখ যুক্তরাষ্ট্রে

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত