ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২৫ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৫:২৪

প্রিন্ট

সংযত শেষ বিতর্কে চমকহীন বাকযুদ্ধ

সংযত শেষ বিতর্কে চমকহীন বাকযুদ্ধ
আন্তর্জাতিক ডেস্ক

মাইক বন্ধ করে দেওয়ার নতুন নিয়ম কাজে লেগেছে মার্কিন প্রেসিডেন্ট প্রার্থীদের চূড়ান্ত বিতর্ক অনুষ্ঠানে। প্রথম বিতর্কের তুলনায় ট্রাম্প সংযত আচরণ করেছেন। তবে নাটকীয় কিছু দেখাতে পারেননি। রিপাবলিকান সমর্থকেরা চূড়ান্ত বিতর্কে ট্রাম্প নাটকীয় কিছু দেখাবেন বলে প্রত্যাশা করেছিলেন। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের নাশভিলের বেলমন্ট ইউনিভার্সিটিতে চূড়ান্ত বিতর্কে মুখোমুখি হন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। দুজনেই অনেকটা শান্ত আর ঠান্ডা মেজাজে একে অপরকে আক্রমণ করেছেন। সময় নিয়ে কথা শুনেছেন একে অপরের। বাধাহীনভাবে কথা বলতে এবারের বিতর্তে ‘সুইচ অফ’ করে অন্য প্রার্থীর মাইক্রোফোন বন্ধ রাখা হবে বলে আগেই জানিয়েছিলেন আয়োজকরা।

বিতর্কের আগেই সঞ্চালক ক্রিসটেনকে আক্রমণ শুরু করেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্প বলেছেন, হোয়াইট হাউসে এনবিসি নিউজের হয়ে দীর্ঘদিন দিন থেকে কাজ করা সাংবাদিক ক্রিসটেন ওয়াকার দলীয় লোক। তাঁর মা-বাবা দুজনই ডেমোক্র্যাট এবং বাইডেনের প্রচার তহবিলে মোটা অঙ্কের চাঁদা দিয়েছেন।

বিতর্কে মোড় ঘুরিয়ে দেওয়ার মতো মুহূর্ত ছিল দক্ষিণ সীমান্তে ট্রাম্প প্রশাসনের অভিবাসী পরিবারগুলোকে বিচ্ছিন্ন করার নীতি। এ সময় ট্রাম্প ও বাইডেন লাতিন ভোটারদের ইস্যুতে বিতর্ক করছিলেন। কিন্তু কত দিনে বিচ্ছিন্ন হয়ে যাওয়া শিশুরা তাদের পরিবারের সঙ্গে মিলিত হতে পারবে তার কোনো ব্যাখ্যা দিতে পারেননি ট্রাম্প।

উল্লেখ্য, দেড় ঘণ্টার এ বিতর্কে করোনা আমেরিকান ফ্যামিলি, বর্ণ বিদ্বেষ, জলবায়ু পরিবর্তন, জাতীয় নিরাপত্তা এবং নেতৃত্ব-এ ছয়টি বিষয় নির্ধারণ করা হয়।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত