ঢাকা, মঙ্গলবার, ০৯ মার্চ ২০২১, ২৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১৩ মিনিট আগে English

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০২০, ১২:০৭

প্রিন্ট

নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার

নাইজেরিয়ায় অপহৃত ৩৪৪ শিক্ষার্থী উদ্ধার
অপহৃত শিক্ষার্থীদের উদ্বিগ্ন অভিবাকরা

আন্তর্জাতিক ডেস্ক

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠী বোকো হারামের হাতে অপহৃত এক বিদ্যালয়ের তিন শতাধিক শিক্ষার্থীকে গত বৃহস্পতিবার উদ্ধার করা হয়েছে। সরকারি কর্মকর্তারা এ তথ্য জানিয়ে বলেন, গোষ্ঠীটির হাতে এখনো কতজন শিক্ষার্থী আটক আছে তা স্পষ্ট নয়। এর দুদিন আগে গত মঙ্গলবার অন্তত ১৭ শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছিল। সে দিনের উদ্ধার অভিযানকালে দুই শিক্ষার্থী মারা যায়। আলজাজিরা।

গত শুক্রবার রাতে ক্যাটসিনা রাজ্যের ক্যানকারা এলাকার গভর্নমেন্ট সায়েন্স সেকেন্ডারি স্কুল নামের ওই বিদ্যালয়ে অতর্কিতে হামলা চালান মোটরসাইকেল আরোহী কয়েকজন বন্দুকধারী। এ সময় ঘটনাস্থলে থাকা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে তাদের বন্দুকযুদ্ধ হয়। বন্দুকযুদ্ধ চলাকালে বিদ্যালয়টির ৮ শতাধিক শিক্ষার্থীর প্রায় অর্ধেক বিদ্যালয়ের হোস্টেল ছেড়ে পালিয়ে যায়। এরপর থেকে নিখোঁজ ছিল তারা।

বোকো হারাম এ ঘটনার দায় স্বীকার করেছে। এর আগে ২০১৪ সালে অনুরূপ একটি ঘটনায় এই গোষ্ঠী ২৭৬ জন স্কুলছাত্রীকে অপহরণ করেছিল। এবার টানা ছয় দিন অভিযান চালিয়ে নিরাপত্তা বাহিনীর সদস্যরা অপহৃত প্রায় সব শিক্ষার্থীকে উদ্ধার করতে সক্ষম হন।

ক্যাটসিনা রাজ্যের গভর্নর আমিনু বেল্লো মাসারি বলেন, ৩৪৪ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। তাদের ক্যাটসিনা শহরে নিয়ে যাওয়া হচ্ছে। রাষ্ট্রীয় গণমাধ্যম এনটিএকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, তারা ধারণা করছেন, অধিকাংশ শিক্ষার্থী উদ্ধার হয়েছে। সবাইকে এখনো উদ্ধার করা যায়নি। পরিবারের কাছে ফিরিয়ে দেওয়ার আগে উদ্ধার শিক্ষার্থীদের যথাযথ চিকিৎসাসেবা দেওয়া হবে।

অধিকাংশ শিক্ষার্থীকে উদ্ধারের এ ঘটনা গোটা দেশ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের জন্য একটি বিরাট স্বস্তির খবর বলে টুইটারে লিখেছেন নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত