ঢাকা, শনিবার, ২৭ ফেব্রুয়ারি ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭ আপডেট : ১২ মিনিট আগে English

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০২১, ১৩:০৮

প্রিন্ট

নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ

নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ
পুলিশ হেফাজতে নাভানলি

আন্তর্জাতিক ডেস্ক

জার্মানি থেকে দীর্ঘ পাঁচ মাস পর রাশিয়ায় ফিরেই গ্রেফতার হয়েছেন দেশটির প্রধান বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি। বার্লিন থেকে শেরেমেতিয়েভো বিমানবন্দরে আসার পরপরই সোমবার তাকে গ্রেফতার করে পুলিশ। এরপর নাভালনিকে ৩০ দিনের আটকাদেশ দিয়েছে মস্কোর একটি আদালত। বিবিসি।

কারাদণ্ডের আদেশকে ‘হাস্যকর’বলে সমর্থকদের রাস্তায় বিক্ষোভে নামার আহ্বান জানান ৪৪ বছর বয়সী নাভালনি। এ সময় মস্কো পুলিশ স্টেশনের সামনে তার কয়েক ডজন সমর্থক জড়ো হন। তারা চিৎকার করে পুতিনের পদত্যাগ দাবি করে স্লোগান দিতে থাকেন। মস্কোর খিমকি পুলিশ স্টেশনে নাভালনিকে সারারাত আটক রাখা হয়। পরে সোমবার সেখানে আদালত বসিয়ে তার বিচার বসে। বিচারক প্যারোলের শর্ত ভঙ্গের অভিযোগে নাভালনিকে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত আটক রাখার আদেশ দেন।

আগামী ২৯ জানুয়ারি আরেকটি শুনানিতে নাভালনিকে হাজির হতে হবে। তার সাড়ে তিন বছরের স্থগিত দণ্ড আবার কার্যকর করা হবে কি-না, ওই শুনানিতে সে ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। নাভালনি দেশে ফিরছেন খবর পেয়ে আগেই মস্কো বিমানবন্দরে হাজার হাজার সমর্থক তাকে সংবর্ধনা জানাতে বিমানবন্দরে হাজির হন।

তবে কর্তৃপক্ষ নাভালনিকে বহনকারী বিমানটি মস্কোতে না অবতরণ করিয়ে শেরেমেতিয়েভো বিমানবন্দরে নিয়ে যায়। সেখানে অবতরণ করার পরই পুলিশ তাকে গ্রেফতার করে।

অ্যালেক্সেই নাভালনিকে গ্রেফতারের সমালোচনা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ইতালি। তারা দ্রুত নাভালনিকে ছেড়ে দেয়ার দাবি জানিয়েছে। এছাড়া নবনিযুক্ত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব পাওয়া জেক সুলিভান নাভালিনের গ্রেফতারের সামলোচনা জানিয়ে বলেছেন, ‘নাভালিনের ওপর ক্রেমলিনের এমন আচরণ শুধু মানবাধিকারের লঙ্ঘনই নয় বরং যেসব রুশ নাগরিক কণ্ঠ জোরদার করতে চান তাদের জন্য আঘাত।’

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত