ঢাকা, সোমবার, ০৮ মার্চ ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ২৩ জানুয়ারি ২০২১, ২৩:৪৭

প্রিন্ট

বাইডেনের সঙ্গে চমৎকার সম্পর্কের আশা সৌদির

বাইডেনের সঙ্গে চমৎকার সম্পর্কের আশা সৌদির
সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনের সঙ্গে চমৎকার সম্পর্কের আশায় বুক বাঁধছে মধ্যপ্রাচ্যের অন্যতম প্রভাবশালী মার্কিন মিত্র সৌদি আরব।

শনিবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী এই আশা প্রকাশের পাশাপাশি ইরানের পারমাণবিক চুক্তির ব্যাপারেও ওয়াশিংটনের সঙ্গে আলোচনা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

মন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদ আলাবিয়া টেলিভিশন চ্যানেলকে বলেছেন, আমি আশাবাদী। সৌদি আরব নিরেট, ঐতিহাসিক এক সম্পর্ক তৈরি করেছে; যেখানে ভিন্ন ভিন্ন প্রশাসনের সঙ্গে কাজ করা হয়েছে। যা আমরা প্রেসিডেন্ট বাইডেনের সঙ্গেও অব্যাহত রাখব। নির্বাচনী প্রচারণা চালানোর সময়ই প্রেসিডেন্ট হলে সৌদি আরবের সঙ্গে সম্পর্ক পুনর্মূল্যায়ন করা হবে বলে ঘোষণা দিয়েছিলেন। ২০১৯ সালে মধ্যপ্রাচ্যের অন্যতম ক্ষমতাধর দেশটিকে ‘পরিত্যক্ত’ বলে মন্তব্য করেছিলেন তিনি।

এদিকে বাইডেন বলেছেন, তেহরান যদি চুক্তির শর্ত দৃঢ়ভাবে মেনে চলে; তাহলে যুক্তরাষ্ট্রও তাই করবে। সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতসহ অন্যান্য মিত্ররা ইরানের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং আঞ্চলিক প্রক্সি নেটওয়ার্ক নিয়ে উদ্বিগ্ন। যে কারণে তেহরানের বিরুদ্ধে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি ও পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে পুনরায় নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তে স্বাগত জানায় সৌদি নেতৃত্বাধীন ব্লক। সূত্র: রয়টার্স।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত