ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঘরের কাজে বেতন দিতে হবে স্ত্রীকে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি ২০২১, ২৩:১৬

ঘরের কাজে বেতন দিতে হবে স্ত্রীকে

বৈবাহিক সম্পর্ক যাপন করতে গিয়ে স্ত্রী ঘরের যেসব কাজ করেছেন, তার জন্য তাকে অর্থ পরিশোধ করতে স্বামীকে নির্দেশ দিয়েছেন চীনের বেইজিংয়ের একটি আদালত। বিবিসি অনলাইনের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। আদালতের এই রায়ের ফলে ওই নারী তার পাঁচ বছরের বৈবাহিক জীবনে গৃহকর্মের জন্য ৫০ হাজার ইউয়ান পাবেন। বাংলাদেশি মুদ্রায় তা সাড়ে ছয় লাখ টাকার বেশি।

বিশ্বের বহু দেশের মত চীনেও গৃহকর্ম এবং সন্তান লালন-পালনে নারীকেই একচেটিয়া চাপ নিতে হয়। সে কারণে আদালতের এই রায়ের পর চীনের সোশ্যাল মিডিয়ায় বিতর্কের ঝড় বয়ে যাচ্ছে। অনেকেই মন্তব্য করছেন, এই ক্ষতিপূরণের পরিমাণ অনেক কম।

আদালতের নথিপত্র থেকে জানা গেছে, পাঁচ বছর দাম্পত্য জীবন যাপনের পর চেন নামে ঐ ব্যক্তি গত বছর বিবাহ বিচ্ছেদের মামলা করেন। ওয়াং নামে ঐ নারী প্রথমে বিবাহবিচ্ছেদে আপত্তি করলেও পরে মেনে নেন, কিন্তু পাঁচ বছরের গৃহকর্ম এবং একমাত্র ছেলের লালন-পালনের জন্য স্বামীর কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করেন।

মিজ ওয়াং আদালতে বলেন, তার স্বামী এসব কাজে তেমন কোনো সাহায্যই করেননি। আদালত ঐ নারীর দাবি মেনে নেন এবং প্রতি মাসে ২০০০ ইউয়ান খোরপোষ ছাড়াও গত পাঁচ বছরের গৃহকর্ম এবং সন্তানের দেখাশোনার মজুরী হিসাবে এককালীন ৫০,০০০ ইউয়ান ক্ষতিপূরণ দেওয়ার জন্য স্বামীকে নির্দেশ দেয়।

ঐ আদালতের বিচারক সাংবাদিকদের বলেন, বিবাহ বিচেছদ হলে স্থাবর সম্পত্তি আধাআধি ভাগ হয়। কিন্তু, তিনি বলেন, 'গৃহকর্মেরও একটি মূল্য রয়েছে।'

চীনে এ বছর নতুন এক পারিবারিক আইন জারীর পর আদালত এই রায় দিল। নতুন এই আইনে বলা হয়েছে, দাম্পত্য জীবনে যিনি সন্তান পালন বা বয়স্কদের দেখাশোনার জন্য অধিকতর দায়িত্ব পালন করবেন, বিবাহ বিচ্ছেদের সময় তিনি সেসব কাজের ক্ষতিপূরণ পাবেন। এমনকি বিবাহিত জীবনে স্বামীর ব্যবসা বা অন্য কোনো আয়ে তার ভূমিকা থাকলে তার ক্ষতিপূরণও তিনি পাবেন।

চীনে গত বছর পর্যন্ত বিবাহ বিচ্ছেদের পর কোনো সঙ্গী এসব ক্ষতিপূরণ দাবি করতে পারতেন যদি বিয়ের আগে তাদের মধ্যে তেমন কোনো চুক্তি থাকতো। তবে বিয়ের আগে এমন কোনো চুক্তি করার চল চীনে নেই বললেই চলে।

পরিবারে নারীর কাজের স্বীকৃতি বা মূল্যায়নের ঘাটতি নিয়ে বিতর্ক বা উদ্বেগ শুধু চীনে নয়, সারা বিশ্বেই কম-বেশি রয়েছে। বাংলাদেশে এক গবেষণা বলছে, পরিবারে একজন নারী গড়ে প্রতিদিন আট ঘণ্টা এমন সব কাজ করেন যার জন্য কোনো অর্থনৈতিক প্রতিদান তিনি পাননা। পক্ষান্তরে, পরিবারের পুরুষ সদস্যটি এ ধরণের বিনা মজুরীর কাজ করেন গড়ে মাত্র আড়াই ঘণ্টা।

একজন নারীকে পরিবারে গড়ে এ ধরণের ১২টি ‘অবৈতনিক‘ কাজ করতে হয়, যেখানে পুরুষকে করতে হয় তিনটিরও কম। গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) ২০১৪ সালে ৬৪টি জেলায় এই গবেষণাটি চালিয়েছিল।

সিপিডির গবেষক তৌফিক ইসলাম খান গণমাধ্যমে বলেন, সংসারে এবং পরিবারে নারীর কাজের স্বীকৃতির দারুণ ঘাটতি রয়েছে বাংলাদেশে, এবং এ নিয়ে সমাজ বা রাষ্ট্র তেমন সচেতনও নয়, তৎপরও নয়। ধরুন যে লোকটি রাস্তায় মুড়ি বিক্রি করছে, সেই মুড়ি তৈরি বা অন্যান্য কাজে তার ভূমিকার কথা কেউ ভাবেই না। আমরা কৃষকের আয়ের কথা বলি, কিন্তু ক্ষেতে বা ধান মাড়াই বা আনুষঙ্গিক কাজগুলো যে ঐ পরিবারের যে নারীদের করতে হয় তাদের কাজের কোনো মূল্যায়ন বা স্বীকৃতিই নেই।

তিনি বলেন, নারীকে যত মূলধারার কাজে যুক্ত করা যাবে, ততই তার কাজের স্বীকৃতি বাড়বে এবং তিনি কাজের প্রতিদান পাবেন। সেই সাথে অবকাঠামোর উন্নতি করে নারীর ওপর অবৈতনিক কাজের অসহনীয় চাপ কমানো যায়। যেমন চাইল্ড কেয়ারের সুবিধা বাড়লে নারীর ওপর থেকে সাংসারিক কাজের চাপ কমবে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত