ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক খুব উপকারী হবে: সৌদি

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক খুব উপকারী হবে: সৌদি
সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ

সৌদি আরবের সঙ্গে ইসরায়েলের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি মধ্যপ্রাচ্যের জন্য উপকারী হবে বলে মন্তব্য করেছেন সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল সৌদ। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এই মন্তব্য করেন। আলজাজিরা।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী জানান, এমন সম্ভাব্য চুক্তির বিষয়টি শান্তি প্রক্রিয়ার অগ্রগতির অনেক কিছুর উপর নির্ভরশীল। তিনি বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তিতে মধ্যপ্রাচ্যের জন্য অনেক উপকার নিয়ে আসবে। অর্থনীতি, সামাজিক ও নিরাপত্তা ইস্যুতে এটি খুবই উপকারী হবে।

১৯৬৭ সালের সীমান্তের ভিত্তিতে একটি ফিলিস্তিনি রাষ্ট্র গঠিত হলেই এমন চুক্তি হতে পারে বলে উল্লেখ করেন সৌদি মন্ত্রী। এর আগে সৌদি আরবের পক্ষ থেকে এমন মন্তব্য করা হয়েছে। সৌদি কর্তৃপক্ষ বলে আসছে, সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র গঠনের পরিকল্পনার অংশ হিসেবে কেবল তারা ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করবে।

গত বছর সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করেছে। এরপর তাদের অনুসরণ করেছে সুদান ও মরক্কো। ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলকে স্বীকৃতি দেওয়ার পর আরব দেশগুলোর পক্ষ থেকে এমন উদ্যোগ ছিল প্রথম।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত