ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

জান্তার হাতে ‘৮২ বিক্ষোভকারী নিহত’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১১ এপ্রিল ২০২১, ০৯:০৪

জান্তার হাতে ‘৮২ বিক্ষোভকারী নিহত’
ফাইল ছবি

মিয়ানমারের বৃহত্তম শহর ইয়াঙ্গনের নিকটবর্তী একটি ছোট শহরে ৮০ জনেরও বেশি বিক্ষোভকারীকে জান্তাবাহিনী হত্যা করেছে। শুক্রবার ইয়াঙ্গনের ৯০ কিলোমিটার উত্তরপূর্বে বাগো শহরে নিরাপত্তা বাহিনী প্রতিবাদকারীদের ওপর রাইফেল গ্রেনেড ছোড়ে। সেখানের স্থানীয় অনেক বাসিন্দাই পালিয়ে গেছেন।

পর্যবেক্ষক গোষ্ঠী অ্যাসিস্ট্যান্স অ্যাসোসিয়েশন ফর পলিটিকাল প্রিজনার্স (এএপিপি) ও স্থানীয় একটি গণমাধ্যম সূত্রে এসব খবর জানা গেছে।

এএপিপি ও মিয়ানমার নাও গণমাধ্যম শনিবার জানিয়েছে, এখানে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভ চলাকালে ৮২ জন নিহত হয়েছেন। শুক্রবার ভোরের আগে থেকে গুলিবর্ষণ শুরু হয়ে বিকাল পর্যন্ত চলে।

গণমাধ্যমটি ইয়ে হতুত নামের একজন আন্দোলন সংগঠকের বক্তব্যের উদ্ধৃতি দিয়েছে। তাতে হতুত বলেছেন, ‘এটি গণহত্যার মতো। তারা প্রত্যেকটি ছায়ার দিকেও গুলি ছুড়ছিল।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এ বিষয়ে মন্তব্য জানতে শনিবার মিয়ানমারের সামরিক জান্তার মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

এদিকে এএপিপি নিরাপত্তা বাহিনীর হাতে নিহত ও গ্রেপ্তার প্রতিবাদকারীদের দৈনিক হিসাব রাখছে। ১ ফেব্রুয়ারির অভ্যুত্থানের পর থেকে নিরাপত্তা বাহিনীর হাতে ৬১৮ জন নিহত হয়েছেন বলে এর আগে জানিয়েছিল তারা।

তবে এই সংখ্যাটির সঙ্গে দ্বিমত পোষণ করেছে মিয়ানমারের ক্ষমতা দখল করা সামরিক বাহিনী। রাজধানী নেপিডোতে শুক্রবার এক সংবাদ সম্মেলনে জান্তা মুখপাত্র মেজর জেনারেল জাও মিন তুন বলেছেন, সামরিক বাহিনী ২৪৮ জন বেসামরিক ও ১৬ জন পুলিশের মৃত্যু রেকর্ড করেছে আর নিরাপত্তা বাহিনী এ পর্যন্ত কোনো স্বয়ংক্রিয় আগ্নেয়াস্ত্র ব্যবহার করেনি।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত