ঢাকা, শুক্রবার, ০৭ মে ২০২১, ২৪ বৈশাখ ১৪২৮ আপডেট : ২৩ মিনিট আগে

প্রকাশ : ১৪ এপ্রিল ২০২১, ০৬:০১

প্রিন্ট

তবে কি যুদ্ধের রাস্তায় হাঁটছে রাশিয়া

তবে কি যুদ্ধের রাস্তায় হাঁটছে রাশিয়া

জার্নাল ডেস্ক

রাশিয়া ও ইউক্রেনের মধ্যে পরিস্থিতি এখনও উত্তপ্ত। এরই মধ্যে ক্ষেপণাস্ত্র এবং ট্যাঙ্ক সহ প্রায় ৮০ হাজার সেনা সীমান্তে মোতায়েন করল রাশিয়া। পূর্ব ইউরোপে সীমান্ত ঘেঁষে এই সামরিক অবরোধ শুরু করেছে রাশিয়া।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা রাশিয়া-ইউক্রেনের উত্তেজনা নিয়ে একটি বিশেষ প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়ার এই সামরিক উপস্থিতিতে ব্যাপক উদ্বিগ্ন ইউক্রেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের গত সোমবারের বিবৃতিতে তেমনটাই মনে হয়েছে। মন্ত্রণালয়টি দাবি করেছে, তাদের পূর্ব সীমান্তে জড়ো হয়েছে রুশ সেনারা। সঙ্গে রয়েছে সাঁজোয়া যান, ট্যাংক, কামানের বহর।

ক্রেমলিন বলছে, তারা যুদ্ধ চায় না। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতির এক দিন আগে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করেন, ‘কারোরই যুদ্ধে জড়ানোর পরিকল্পনা নেই।’ কিন্তু প্রচ্ছন্ন হুমকি তিনি ঠিকই দিয়েছেন। বলেছেন, ‘রাশিয়া সব সময়ই বলে আসছে, ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলে রুশ ভাষাভাষীদের ব্যাপারে তারা কখনোই উদাসীন থাকবে না।’

মার্কিন যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি এবং তুরস্ক সহ অনেক দেশ ন্যাটোতে থাকা ইউক্রেনকে খোলাখুলি ভাবেই সমর্থন করছে। কিন্তু রাশিয়া বিশ্বব্যাপী দেশগুলির চাপকে প্রত্যাখ্যান করে সীমান্তে অস্ত্র ও সেনা সংখ্যাও বাড়িয়ে চলেছে। যার ফলে তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কাও দেখা দিয়েছে। এ ছাড়াও ডোনেটস্ক ও লুহানস্ক এলাকাতেও রাশিয়ার প্রচুর সমর্থন রয়েছে। মনে করা হয় রাশিয়া ইউক্রেনের এই এলাকাগুলির বিদ্রোহ উস্কে দেওয়ার চেষ্টা করছে।

২০১৪ সালে রাশিয়া জোর করে ইউক্রেনের ক্রেমলিন শহর দখল করেছিল। একই সঙ্গে ডনবাস অঞ্চলে নিয়েও বিতর্ক রয়েছে।রাশিয়ার রাষ্ট্রপতির সহযোগী দিমিত্রি পেসকভ জানিয়েছেন, রাশিয়ান নাগরিকদের উপর ইউক্রেনের যে কোন অত্যাচার আসলে ‘ইউক্রেনের সমাপ্তির সূচনা’ করবে।

বাংলাদেশ জার্নাল/টিআই

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত