ঢাকা, বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ৩০ বৈশাখ ১৪২৮ আপডেট : ৮ মিনিট আগে

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২১, ০৮:৪২

প্রিন্ট

এবার মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করবে রাশিয়া

এবার মার্কিন কূটনীতিকদের বহিষ্কার করবে রাশিয়া
পুতিন-বাইডেন

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রের ১০ রুশ কূটনীতিক বহিষ্কারের পাল্টা জবাবে এবার ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করতে চলেছে রাশিয়া। রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ শুক্রবার একথা জানিয়েছেন। রয়টার্স।

যুক্তরাষ্ট্র গত বৃহস্পতিবার মার্কিন নির্বাচনে ক্রেমলিনের হস্তক্ষেপ, সাইবার হামলা ও অন্যান্য অনিষ্টকর কর্মকাণ্ডের কারণে রাশিয়ার একাধিক প্রতিষ্ঠান ও ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। যুক্তরাষ্ট্রে রাশিয়ার কূটনৈতিক মিশন থেকে ১০ কর্মকর্তাকেও বহিষ্কার করেছে।

তবে রাশিয়া যুক্তরাষ্ট্রের সব অভিযোগ অস্বীকার করেছে। শুক্রবার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী ল্যাভরভ এক সংবাদ সম্মেলনে যুক্তরাষ্ট্রের এই পদক্ষেপের পাল্টা জবাব দেওয়ার কথা জানিয়েছেন।

তিনি বলেন, ১০ মার্কিন কূটনীতিককে বহিষ্কার করা ছাড়াও মস্কো যুক্তরাষ্ট্রের ৮ কর্মকর্তাকে নিষেধাজ্ঞার তালিকায় রাখবে। সেইসঙ্গে রাশিয়ায় যুক্তরাষ্ট্রের তহবিল এবং এনজিওগুলোর কার্যক্রম বন্ধ করবে। এই সমস্ত এনজিও দেশের অভ্যন্তরীন বিষয়ে হস্তক্ষেপ করছে বলে রাশিয়া মনে করে।

ল্যাভরভ আরও বলেন, রাশিয়ায় যুক্তরাষ্ট্রের ব্যবসার ক্ষেত্রে শাস্তিমূলক পদক্ষেপ নেওয়ার কথাও মস্কো ভেবে দেখছে। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এর আগে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মেনে নেওয়া যায় না। যদিও যুক্তরাষ্ট্র সংলাপের দ্বার খোলা রেখেছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত