ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব, নিহত ১

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২১, ১১:৩৯  
আপডেট :
 ২৬ মে ২০২১, ১১:৫০

ঘূর্ণিঝড় ইয়াসের তাণ্ডব, নিহত ১
আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। সংগৃহীত ছবি।

ভারতের ওডিশায় আঘাত হানতে শুরু করেছে ঘূর্ণিঝড় ইয়াস। ইয়াসের দাপটে এখন পর্যন্ত একজনের মৃত্যু হয়েছে।

বুধবার এ খবর নিশ্চিত করেছে হিন্দুস্তান টাইমস। সকালে রাজ্যের বালেশ্বরের কাছে ধামরায় ঘণ্টায় ১৫৫ কি.মি বেগে আছড়ে পড়তে শুরু করেছে অতি প্রবল এ ঘূর্ণিঝড়। টানা তিন ঘণ্টা এর তাণ্ডব চলবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর।

ভারতের আবহাওয়া অধিদপ্তর স্থানীয় সময় বুধবার সকাল ৯টা ১৫ মিনিটের বুলেটিনে জানিয়েছে, উড়িষ্যার বালেশ্বরের দক্ষিণে ইয়াস-এর স্থলভাগে আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু হয়েছে। এই মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার। আগামী ৩ ঘণ্টা ধরে এই প্রক্রিয়া চলবে।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, ভাদরাক জেলার ধামরা বন্দরে এটি আঘাত হানতে শুরু করেছে। স্থানীয় সময় সকাল ৯টার দিকে সেখানে ইয়াস আঘাত হানতে শুরু করে। তিন থেকে চার ঘণ্টা এই ঝড় অব্যাহত থাকবে। এ মুহূর্তে ঘূর্ণিঝড়ের কেন্দ্রের গতিবেগ ঘণ্টায় ১৩০ থেকে ১৪০ কিলোমিটার, সর্বোচ্চ ১৫৫ কিলোমিটার।

এদিকে ওডিশার বিভিন্ন অঞ্চলে মঙ্গলবার থেকে বৃষ্টি ও ঝোড়ো বাতাস হচ্ছে। গতকাল সেখানে বাতাসের গতিবেগ ছিল ১০০ থেকে ১১০ কিলোমিটার। ওডিশা সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, উপকূলের প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে।

আরো পড়ুন

আঘাত হেনেছে ইয়াস, লণ্ডভণ্ড উপকূল

প্লাবিত উপকূল, পানিবন্দি লক্ষাধিক মানুষ

‘ইয়াস’ মোকাবেলায় প্রস্তুত চট্টগ্রাম বন্দর

ঘূর্ণিঝড়ের প্রভাবে দৌলতদিয়ায় লঞ্চ চলাচল বন্ধ

বাংলাদেশ জার্নাল/এমএস

  • সর্বশেষ
  • পঠিত