ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কানাডায় স্কুলের পাশে শত শত গণকবরের সন্ধান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ জুন ২০২১, ১৭:৪২

কানাডায় স্কুলের পাশে শত শত গণকবরের সন্ধান

গত মাসে কানাডার পশ্চিমাঞ্চলীয় রাজ্য ব্রিটিশ কলম্বিয়ার একটি স্কুল থেকে ২ শতাধিক শিশুর দেহাবশেষ উদ্ধারের পর এবার দেশটির সাসকাচুয়ান রাজ্যে ‘শত শত’ গণকবরের সন্ধান পাওয়া গেছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার কানাডার আদিবাসী অধিকার সংস্থা দ্য ফেডারেশন অব সোভারিজিন ইন্ডিজেনাস নেশনস এক বিবৃতিতে এই তথ্য জানায়। নতুন করে এই গণকবরের আবিষ্কার দেশটির ইতিহাসে অন্যতম উল্লেখযোগ্য দেহাবশেষ সন্ধানের ঘটনা বলে জানিয়েছে প্রদেশটির কর্তৃপক্ষ। আর এ ঘটনাকে ‘বেদনাপূর্ণ স্মৃতিচিহ্ন’হিসেবে আখ্যায়িত করেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো।

চলতি বছরের মে মাসে কানাডায় আরও একটি আবাসিক স্কুলের পাশে দুই শতাধিক শিশুর গণকবরের সন্ধান মিলেছিল। তার রেশ কাটতে না কাটতেই নতুন এই গণকবরের সন্ধান মিলল। তবে নতুন করে পাওয়া গণকবরে কত সংখ্যক করব রয়েছে সেটা নির্দিষ্ট করে জানাতে পারেনি ওই গৌষ্ঠীটি।

বিগত উনিশ ও বিশ শতকের দিকে কানাডার দখলদার ঔপনিবেশিকরা নিজেদের সঙ্গে কথিত ‘মূল ধারায়’ অঙ্গীভূত করতে স্থানীয় আদিবাসীদের নিয়ে বোর্ডিং স্কুল পরিচালনা করত। কানাডা সরকার ও ধর্মীয় কর্তৃপক্ষদের পরিচালিত এসব বোর্ডিং স্কুলগুলো আদিবাসী শিশুদের জন্য আবশ্যিক করেছিল তারা।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত