ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

তালেবান মন্ত্রীসভায় সংখ্যালঘু, নতুন ১৭ জনে নেই নারী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২১, ১৮:০৯  
আপডেট :
 ২১ সেপ্টেম্বর ২০২১, ১৮:১৪

তালেবান মন্ত্রীসভায় সংখ্যালঘু, নতুন ১৭ জনে নেই নারী
তালেবান মন্ত্রীসভার কয়েক সদস্য। ছবি: সংগৃহীত

অন্তর্বর্তীমূলক সরকার গঠন করতে মন্ত্রীসভায় নতুন ১৭ সদস্যকে নেয়ার মাধ্যমে সংখ্যালঘু জনগোষ্ঠির প্রতিনিধিদের স্থান দেয়ার চেষ্টার কথা জানিয়েছে আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবান সরকার। মঙ্গলবার তালেবান সরকারের তথ্য ও সংস্কৃতি মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জাবিউল্লাহ মুজাহিদ এ তথ্য জানান। খবর তোলো নিউজ অনলাইনের।

তালেবান মন্ত্রীসভার নতুন সদস্যদের মধ্যে কোনো নারী নেই, সবাই পুরুষ। নতুন এসব সদস্যদের অধিকাংশই প্রতিমন্ত্রী। তবে কয়েকজন পূর্ণ মন্ত্রীও রয়েছেন।

আফগানিস্তানে বিভিন্ন জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠির বসবাস। তাদের প্রতিনিধিদের সরকারে ঠাঁই দিতে আন্তর্জাতিক চাপ ছিল তালেবানদের ওপর।

জাবিউল্লাহ মুজাহিদ জানান, নতুন সরকারের অভিষেক অনুষ্ঠান হবে না। জনগণকে সেবা দেয়ার বিষয়টিকে আরও বেশি গুরুত্ব দিতে এ অভিষেক অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

নতুন মন্ত্রীসভা সম্পর্কে এক প্রশ্নের জবাবে মুজাহিদ আশা প্রকাশ করেন, আন্তর্জাতিক সম্প্রদায় নিকট ভবিষ্যতে তাদের সরকারকে স্বীকৃতি দেবে।

আফগানিস্তানের অর্থনৈতিক পরিস্থিতি নিয়েও কথা বলেন মুজাহিদ। তিনি বলেন, মানুষের মৌলিক চাহিদা পুরণের জন্য যতেষ্ট রাজস্ব থাকা প্রয়োজন। তিনি বলেন, ‘জব্দ হওয়া আফগান সম্পত্তি মুক্ত করতে সব ধরণের কূটনৈতিক চেষ্টা আমরা চালিয়ে যাচ্ছি।’

এ সময় তিনি আফগান মেয়েদের আবারও বিদ্যালয়ে যাওয়া নিশ্চিত হবে বলে জানান। গত এক মাসে বিভিন্ন কারণে আফগানিস্তানে দেড়শ’র বেশি পর্যবেক্ষক সংস্থা তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। কেউ কেউ বাজেট ঘাটতির কারণে, অথবা তথ্য পাওয়ার সুবিধার ঘাটতির কারণে এসব সংস্থা বন্ধ হয়ে গেছে।

মুজাহিদ বলেন, আফগানিস্তানের গণমাধ্যমকে অবশ্যই কাজ চালিয়ে যাওয়ার সুযোগ দেয়া হবে। তিনি বলেন, ‘গণমাধ্যম গুরুত্বপূর্ণ এবং আমরা গণমাধ্যমকে সমর্থন করি। কিছু সমস্যা আছে, সেগুলো আমরা চিহ্নিত করার চেষ্টা করছি।’

কাবুল বিমানবন্দর চালু প্রসঙ্গে জাবিউল্লাহ মুজাহিদ বলেন, কাবুল বিমানবন্দরের মূল রাডার খুব বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এটা ঠিক হলেই বাণিজ্যিক বিমান চালু করা হবে। মার্কিন সেনারা বিমানবন্দরের হেলিকপ্টারগুলো অকেঁজো করে গেছে বলেও জানান তিনি।

তালেবান মন্ত্রীসভায় নতুন করে যুক্ত হয়েছেন আরও ১৭ জন। সরকারের বাণিজ্যমন্ত্রী হয়েছেন হাজি নূর উদ্দিন আজিজি। স্বাস্থ্যমন্ত্রী হয়েছেন কালিন্দার ইবাদ। প্রতিরক্ষা মন্ত্রী করা হয়েছে মোল্লা আব্দুল কাইয়্যুম জাকিরকে। তালেবান সরকারের দূর্যোগ মোকাবেলা বিষয়ক মন্ত্রী হয়েছেন গোলাম গউস।

বাংলাদেশ জার্নাল / টিটি

  • সর্বশেষ
  • পঠিত