ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

‘প্রচলিত ভ্যাকসিন দিয়ে ওমিক্রন ঠেকানো কঠিন হতে পারে’

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩০ নভেম্বর ২০২১, ১৭:৫৮

‘প্রচলিত ভ্যাকসিন দিয়ে ওমিক্রন ঠেকানো কঠিন হতে পারে’
দক্ষিণ আফ্রিকায় ভ্যাকসিন প্রদানের হার কম। ছবি: আল জাজিরা

করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে প্রচলিত ভ্যাকসিন বা টিকা ভালো কাজ নাও করতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছেন মডার্নার প্রধান নির্বাহী (সিইও) স্টিফেন বানসেল।

তিনি বলেন, প্রচলিত ভ্যাকসিন দিয়ে ওমিক্রন ঠেকানো কঠিন হতে পারে। মার্কিন এ ওষুধ কোম্পানির সিইও মঙ্গলবার ফিনেন্সিয়াল টাইমসকে এ তথ্য জানিয়েছেন।

স্টিফেন বানসেল বলেন, আগামী দুই সপ্তাহের মধ্যে এটা নিশ্চিত হওয়া যাবে যে, প্রচলিত করোনা ভ্যাকসিন কাজ করবে কিনা। এ ধরনের জন্য নতুন একটি ভ্যাকসিন তৈরি করতে কয়েক মাস লেগে যেতে পারে বলেও জানান তিনি।

আল জাজিররা খবরে বলা হয়, করোনার এ ধরনকে ‘উচ্চ সংক্রমণ ক্ষমতাসম্পন্ন’ বলে মন্তব্য করেছেন বানসেল। তিনি বলেন, ওমিক্রন ঠেকাতে প্রচলিত ভ্যাকসিন হয়তো মিল দেখাচ্ছে না।

এর আগে সোমবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, বিশ্বব্যাপী ওমিক্রন ছড়িয়ে পড়ার ঝুঁকি অত্যন্ত বেশি। তবে এখন পর্যন্ত ওমিক্রনে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি।

তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন ‘উদ্বেগের কারণ, আতঙ্কের নয়।’ লোকজন যদি টিকা গ্রহণ করে থাকেন এবং মাস্ক পরের, তাহলে আপাতত লকডাউন দেয়ার পক্ষেও তিনি নন।

গত সপ্তাহে দক্ষিণ আফ্রিকা ও এর আশপাশের কয়েকটি দেশে ওমিক্রন শনাক্ত হয়। দক্ষিণ আফ্রিকায় দ্রুতই ছড়িয়ে পড়ছে এ ধরন। নতুন ধরন কতোটা ভয়াবহ, তা নিয়ে এখনও বিস্তর গবেষণা চলছে।

ওমিক্রনের জেরে দক্ষিণ আফ্রিকার সঙ্গে বিমান যোগাযোগ বন্ধ করেছে বিশ্বের বহু দেশ। এরমধ্যে বাংলাদেশও রয়েছে। জাপান ও ইসরায়েল সব বিদেশিদের জন্য তাদের সীমান্ত আপাতত বন্ধ করে দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/ টিটি

  • সর্বশেষ
  • পঠিত