ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ার এক নম্বর টার্গেট আমি: জেলেনস্কি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি ২০২২, ১৮:৫৪

রাশিয়ার এক নম্বর টার্গেট আমি: জেলেনস্কি
ছবি- সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, শত্রুরা আমাকে এক নম্বর লক্ষ্য হিসাবে টার্গেট করেছে। আর আমার পরিবার তাদের দুই নম্বর টার্গেট। তারা রাষ্ট্রপ্রধানকে হত্যার মাধ্যমে রাজনৈতিকভাবে ইউক্রেনকে ধ্বংস করতে চায়।

শুক্রবার একটি ভিডিও বার্তায় কিয়েভে থাকার প্রতিশ্রুতি দিয়ে ভলোদিমির জেলেনস্কি বলেন, রাশিয়ার বাহিনী দেশের রাজধানীতে প্রবেশ করা সত্ত্বেও এবং তাকে এবং তার পরিবারকে এক এবং দু্ট নম্বর লক্ষ্য হিসাবে টার্গেট করা সত্ত্বেও তিনি দেশেই থাকবেন। খবর আল জাজিরা

তিনি বলেন, আমি রাজধানীতেই থাকব। আর আমার পরিবারও ইউক্রেনে আছে।

আরও পড়ুন- লড়ছি একাই, বিশ্বশক্তিগুলো দূরে দাঁড়িয়ে পরিস্থিতি দেখছে: ইউক্রেনের প্রেসিডেন্ট

ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি কিয়েভে থাকার প্রতিশ্রুতি দিয়েছেন যখন তার সৈন্যরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর একটি ইউরোপীয় রাষ্ট্রে সবচেয়ে বড় আক্রমণে রাজধানী অভিমুখে রাশিয়ার সামরিক অগ্রসর হওয়ার সাথে লড়াই করছে।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের যুদ্ধ ঘোষণার পর বৃহস্পতিবার স্থল, আকাশ ও সমুদ্রপথে আগ্রাসন শুরু করেছে রাশিয়া। এই আগ্রাসনে ১০ লাখ মানুষ বিস্ফোরণ ও বন্দুকযুদ্ধের কারণে প্রধান শহর থেকে পালিয়ে যায়।

জেলেনস্কি জানান, হামলার প্রথম দিনে ১৩৭ জন নিহত হয়েছেন।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউক্রেনের কর্মকর্তারা বলছেন যে, রাশিয়ার লক্ষ্য কিয়েভ দখল করা এবং সরকারের পতন করা। রাশিয়ান সৈন্যরা কিয়েভের ৫৬ মাইল উত্তরে চেরনোবিলের সাবেক পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রও দখল করেছে।

তবে পুতিন বলেছেন, রাশিয়া ইউক্রেনের সরকারকে তার নিজের জনগণের বিরুদ্ধে গণহত্যা থেকে বিরত রাখতে একটি বিশেষ সামরিক অভিযান চালাচ্ছে । কিন্তু পশ্চিমারা এই অভিযোগকে ভিত্তিহীন বলে অভিহিত করেছে।

তিনি আরও বলেন, ইউক্রেন একটি অবৈধ রাষ্ট্র যার জমি ঐতিহাসিকভাবে রাশিয়ার।

জেলেনস্কির নিরাপত্তা নিয়ে চিন্তিত কিনা জানতে চাইলে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সিবিএসকে বলেন, আমার জানা মতে, জেলেনস্কি তার পদে ইউক্রেনে রয়েছেন এবং অবশ্যই আমরা আমাদের বন্ধুদের নিরাপত্তার জন্য উদ্বিগ্ন।

বাংলাদেশ জার্নাল/কেএস/এমজে

  • সর্বশেষ
  • পঠিত