ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪ মিনিট আগে
শিরোনাম

মাঝ আকাশেই ঘুমিয়ে পড়লেন উড়োজাহাজের দুই পাইলট, অল্পের জন্য রক্ষা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ আগস্ট ২০২২, ১৮:১১

মাঝ আকাশেই ঘুমিয়ে পড়লেন উড়োজাহাজের দুই পাইলট, অল্পের জন্য রক্ষা
প্রতিকী ছবি

মাঝ আকাশেই ঘুমিয়ে পড়েন উড়োজাহাজের দুই পাইলট, নির্দিষ্ট সময়ে হলো না অবতরণ। সুদানের খার্তুম থেকে ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা যাওয়ার সময় ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমানে এ ঘটনা ঘটেছে।

শুক্রবার এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি।

এভিয়েশন হেরাল্ডের তথ্য অনুযায়ী, এই ঘটনা ঘটেছে গত সোমবার। ইথিওপিয়ান এয়ারলাইনসের ইটি৩৪৩ ফ্লাইটটি বিমানবন্দরের কাছে এসেও অবতরণ করেনি দেখে তাদের এয়ার ট্রাফিক কন্ট্রোল (এটিসি) থেকে সতর্কতা জারি করা হয়েছিল।

এভিয়েশন হেরাল্ড জানিয়েছে,পাইলটরা যখন ঘুমিয়ে পড়েছিলেন, তখন বোয়িং ৭৩৭-এর অটোপাইলট সিস্টেম উড়োজাহাজটিকে ৩৭ হাজার ফুট ওপরে স্থিতিশীল অবস্থায় রেখেছিল।

এভিয়েশন হেরাল্ড আরও জানিয়েছে, এয়ার ট্রাফিক কন্ট্রোল কয়েকবার পাইলটদের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও ব্যর্থ হয়। একপর্যায়ে উড়োজাহাজটি অবতরণের রানওয়ে অতিক্রম করে উড়ে গেলে অটোপাইলট সংযোগও বিচ্ছিন্ন হয়ে যায়। তখন জরুরি সতর্কসংকেত বেজে উঠলে দুই পাইলট জেগে ওঠেন। এরপর নির্ধারিত সময়ের প্রায় ২৫ মিনিট পর রানওয়েতে উড়োজাহাজটি অবতরণ করতে সক্ষম হন তারা। এতে কারও কোনো ক্ষয়ক্ষতি হয়নি। বিমান ও যাত্রীরা অক্ষত ছিলেন।

উড়োজাহাজটি পরবর্তী ফ্লাইটের জন্য ওড়ার আগে প্রায় আড়াই ঘণ্টা বিমানবন্দরে অবস্থান করেছিল।

এভিয়েশন সার্ভিল্যান্স সিস্টেম এডিএস-বি থেকে পাওয়া তথ্যেও এর সত্যতা পাওয়া গেছে। তাদের ওয়েবসাইটে উড়োজাহাজটির চলাচলের রুটের একটি ছবি প্রকাশ করেছে।

এভিয়েশন বিশেষজ্ঞ এলেক্স ম্যাচারসও এ ঘটনায় উদ্বেগ জানিয়ে টুইট করেছেন। এ জন্য তিনি দুই পাইলটের ক্লান্তিকেও দায়ী করেছেন তিনি।

গত মে মাসেও একই ধরনের ঘটনা ঘটেছিল। তখন দুই পাইলট যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক থেকে ইতালির রোমের ফ্লাইটে ঘুমিয়ে পড়েছিলেন। ওই সময় উড়োজাহাজটি ৩৮ হাজার ফুট ওপরে ছিল। কোন ক্ষতি ছাড়াই সেই বিমানটি ও নিরাপদে অবতরণ করেছিল।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত