ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৩ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যে গৃহস্থালি জ্বালানি বিল ২ বছরের জন্য স্থগিত করলেন লিজ ট্রাস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫০  
আপডেট :
 ১০ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৯

যুক্তরাজ্যে গৃহস্থালি জ্বালানি বিল ২ বছরের জন্য স্থগিত করলেন লিজ ট্রাস
ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস। ছবি: সংগৃহীত

ক্রমবর্ধমান জীবনযাত্রার ব্যয়-সঙ্কট মোকাবেলায় একটি ব্যয়বহুল পরিকল্পনার অংশ হিসেবে গৃহস্থালি পর্যায়ে জ্বালানি বিল দুই বছরের জন্য‘ফ্রিজ’ (স্থির) করলেন নব- নির্বাচিত ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস।

বার্তা সংস্থা এএফপির বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে এনডিটিভি।

ট্রাস ঘোষণা দিয়েছেন, আগামী দুই বছর গড়ে একটি ব্রিটিশ পরিবারের গৃহস্থালি পর্যায়ে বার্ষিক জ্বালানি বিল সর্বোচ্চ ২ হাজার ৮৭২ পাউন্ডে স্থির থাকবে। যা অক্টোবরে পরিকল্পিত সীমার চেয়ে অন্তত এক হাজার পাউন্ড কম। এছাড়া ব্যবসাপ্রতিষ্ঠান, দাতব্য সংস্থা, শিক্ষাপ্রতিষ্ঠান, হাসপাতালের মতো অ-গৃহস্থালি জ্বালানি গ্রাহকদের জন্য বিল স্থির থাকবে ছয় মাস।

ক্ষমতাগ্রহণের তৃতীয় দিনেই যুক্তরাজ্যের অর্থনীতি সচল রাখতে একঝাঁক জরুরি ব্যবস্থার পরিকল্পনা ঘোষণা করেছেন তিনি। এতে দুই বছরের জন্য গৃহস্থালি জ্বালানি বিল স্থির রাখার পাশাপাশি উত্তর সাগরে তেল-গ্যাসের জন্য আরও ড্রিলিং এবং বিতর্কিত ফ্র্যাকিং প্রযুক্তি ব্যবহারে নিষেধাজ্ঞা প্রত্যাহারের মতো বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ অর্ন্তভুক্ত রয়েছে।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধের জেরে সরবরাহ কমে যাওয়ায় যুক্তরাজ্যে চলমান জ্বালানি সংকটের কারণে আগামী মাস থেকে গৃহস্থালি পর্যায়ে গ্যাস ও বিদ্যুতের দাম ৮০ শতাংশ বাড়ানোর ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। দেশটিতে মুদ্রাস্ফীতি ৪০ বছরের সর্বোচ্চ ১০.১ শতাংশে পৌঁছেছে এবং আরও খারাপ হওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে।

ট্রাস বলেছেন, অস্বাভাবিক চ্যালেঞ্জ মোকাবিলায় অস্বাভাবিক পদক্ষেপ প্রয়োজন হয়। নিশ্চিত করতে হবে, যুক্তরাজ্য যেন আর কখনো এমন পরিস্থিতিতে না পড়ে।

ব্রিটিশ সরকারের ধারণা, তাদের নতুন জ্বালানি বিল প্রকল্পের জন্য কয়েক হাজার কোটি পাউন্ড খরচ হতে পারে। কিন্তু ট্রাস এবং নতুন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ার্টেং জোর দিয়েছিলেন যে এটি অর্থনীতিতে "উল্লেখযোগ্য সুবিধা" পাবে।

এক বিবৃতিতে তারা বলেছেন, এতে মূল্যস্ফীতি চার থেকে পাঁচ শতাংশ পয়েন্ট কমে যাবে। বিবৃতিতে কোয়ার্টেং বলেছিলেন জ্বালানি বিল হিমায়িত হওয়ায় উদ্বিগ্ন পরিবার এবং ব্যবসাগুলি এখন স্বস্তির দীর্ঘশ্বাস ফেলতে পারে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত