ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

বন্দি স্বামী বা স্ত্রীর সঙ্গ মিলবে পাঞ্জাবের কারাগারে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৪  
আপডেট :
 ২০ সেপ্টেম্বর ২০২২, ১৮:৪৮

বন্দি স্বামী বা স্ত্রীর সঙ্গ মিলবে পাঞ্জাবের কারাগারে
কারাগারের সেল। প্রতীকী ছবি

বন্দী স্বামী বা স্ত্রীর সঙ্গে সময় কাটানো যাবে কারাগারেই। মঙ্গলবার থেকে ভারতের পাঞ্জাবের কারাগারে নতুন এই নিয়ম চালু হয়েছে। যদিও সব বন্দি এই সুযোগ পাবেন না। ভারতে পাঞ্জাবেই প্রথম চালু হল এই নিয়ম।

কারা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন, প্রাথমিকভাবে গোবিন্দওয়াল সাহিব সেন্ট্রাল জেল, নাভার নতুন জেলা জেল, ভাটিণ্ডার মহিলা জেলে এই ব্যবস্থা চালু করা হচ্ছে। তবে ভয়ঙ্কর অপরাধী, গ্যাংস্টার, জীবনের ঝুঁকি রয়েছে এমন বন্দি, যৌন হেনস্থায় জড়িতদের এই সুযোগ দেয়া হবে না।

সঙ্গীর সঙ্গে সময় কাটাতে চাইলে জেলে থাকাকালীন সেই বন্দির আচরণ ভালো করতে হবে। তবেই সংশোধনাগারের নির্দিষ্ট একটি ঘরে দু’ঘণ্টার জন্য সাক্ষাতের ব্যবস্থা করে দেবে কারা বিভাগ। ওই ঘরের সঙ্গে থাকবে শৌচালয়ও। তিন মাসে এক বারই মিলবে সুযোগ।

কারা বিভাগের ওই কর্মকর্তা বলেন, যারা দীর্ঘ দিন জেলে রয়েছেন, তাদেরই অগ্রাধিকার দেয়া হবে। গোটা দেশে প্রথম পাঞ্জাবেই সঙ্গীদের সঙ্গে বন্দিদের সময় কাটানোর ব্যবস্থা করা হচ্ছে।

কারা বিভাগের আশা, এই নিয়ম চালু হলে বন্দিরা নিজেদের তাগিদেই নিজেদের আচরণ ভালো করার চেষ্টা করবেন। আর তাদের দাম্পত্যও গাঢ় হবে। বন্দির সঙ্গে তার স্বামী বা স্ত্রী দেখা করতে এলে বিয়ের প্রমাণপত্র দেখাতে হবে। পাশাপাশি, কোভিড, এইআইভি বা কোনো সংক্রামক রোগ নেই, মেডিক্যাল শংসাপত্রও দেখিয়ে সেই প্রমাণও দিতে হবে স্বামী বা স্ত্রীকে। তবেই মিলবে দেখা করার সুযোগ। সূত্র: আনন্দবাজার

বাংলাদেশ জার্নাল/আরকে

  • সর্বশেষ
  • পঠিত