ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

কাবুলের পাকিস্তান দূতাবাসে হামলা দায় স্বীকার করল আইএস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ ডিসেম্বর ২০২২, ১৪:৪৮

কাবুলের পাকিস্তান দূতাবাসে হামলা দায় স্বীকার করল আইএস
আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাস। ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসে বন্দুক হামলার দায় স্বীকার করেছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট( আইএ)। শুক্রবার এই বন্দুকহামলায় এক নিরাপত্তারক্ষী আহত হয়েছেন বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রোববার ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট একটি টেলিগ্রামে চ্যানেলে এই হামলার দায় স্বীকার করে বিবৃতি দিয়েছে জঙ্গিগোষ্ঠীটি। সেখানে বলা হয়েছে দূতাবাস প্রাঙ্গণে থাকা পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানি ও তার নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে মাঝারি স্নাইপারজাতীয় বন্দুক দিয়ে হামলাটি চালিয়েছিল আইএসের দুই সদস্য।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানে নিযুক্ত পাকিস্তানের চার্জ দ্য অ্যাফেয়ার্স উবাইদ-উর-রেহমান নিজামানিকে হত্যা করতেই শুক্রবারের এ হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইসলামাবাদ। তবে নিজামানি অক্ষত আছেন। তার কোনও ক্ষতি হয়নি।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, আইএস যে দূতাবাসে হামলার দায় স্বীকার করেছে, এই খবরটি দেখেছে তারা। তবে স্বতন্ত্রভাবে এবং আফগান কর্তৃপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে এ খবরের সত্যতা যাচাই করে দেখা হবে।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে একটি দল কাবুলে তালেবান কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকের কয়েকদিন পরই এ হামলা হল। দু’দেশের সীমান্তে উত্তেজনা নিরসনে কাবুলে বৈঠক করেছিলেন দুই দেশের কর্মকর্তারা। ২০২১ সালের অগাস্টে তালেবান ক্ষমতায় আসার পর কাবুলে যে কয়টি দূতাবাস চালু রয়েছে পাকিস্তানের দূতাবাস তার একটি।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত