ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

চীনা কোম্পানির সঙ্গে তেল উত্তোলন চুক্তিতে সম্মত তালেবান

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৬ জানুয়ারি ২০২৩, ১৮:২৭  
আপডেট :
 ০৬ জানুয়ারি ২০২৩, ১৮:৩৬

চীনা কোম্পানির সঙ্গে তেল উত্তোলন চুক্তিতে সম্মত তালেবান
আফগানিস্তানে উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল গনি বারাদার এবং চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ । ছবি: সংগৃহীত

আফগানিস্তানের উত্তরাঞ্চলে তেল উত্তোলনের জন্য একটি চীনা সংস্থার সাথে একটি চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছে তালেবান সরকার।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শুক্রবার এক প্রতিবেদনে জানিয়েছে, ২০২১ সালে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর এটি হবে কোনো বিদেশী সংস্থার সাথে প্রথম বড় শক্তি উত্তোলন চুক্তি।

বৃহস্পতিবার তালেবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, আমু দরিয়া অববাহিকায় তেল উত্তোলন চুক্তি করেছে জিনজিয়াং সেন্ট্রাল এশিয়া পেট্রোলিয়াম অ্যান্ড গ্যাস কোম্পানি (সিএপিইআইসি) । ২৫ বছরের চুক্তিটি এই অঞ্চলে চীনের অর্থনৈতিক সম্পৃক্ততার উপর জোর দেয়া হয়েছে।

আফগানিস্তানে চীনের রাষ্ট্রদূত ওয়াং ইউ রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে বলেন, আমু দরিয়া তেল চুক্তি চীন ও আফগানিস্তানের মধ্যে একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

এদিকে, চীনের একটি রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানিও দেশের পূর্বে একটি তামার খনি পরিচালনার বিষয়ে আলোচনায় রয়েছে।

চীন আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানের তালেবান প্রশাসনকে স্বীকৃতি দেয়নি তবে দেশটিতে এর উল্লেখযোগ্য স্বার্থ রয়েছে, যা চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই)-এর জন্য গুরুত্বপূর্ণ একটি অঞ্চলের কেন্দ্রে রয়েছে।

২০১৩ সালে চালু হওয়া বিআরআই প্রকল্পের আওতায় উদীয়মান দেশগুলোতে বন্দর, রাস্তা এবং সেতুর মতো অবকাঠামো নির্মাণের জন্য অর্থায়ন প্রদান করে থাকে চীন।

উল্লেখ্য, আফগানিস্তান প্রাকৃতিক গ্যাস, তামা এবং বিরল আর্থ সহ প্রায় ১ ট্রিলিয়ন ডলারেরও বেশি মূল্যের প্রাকৃতিক সম্পদে রয়েছে বলে অনুমান করা হয়। তবে দেশটিতে কয়েক দশকের অশান্তির কারণে এই মজুদগুলোর বেশিরভাগই অরক্ষিত রয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/এমআর

  • সর্বশেষ
  • পঠিত