ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

মিয়ানমারে আসিয়ান কর্মকর্তাদের গাড়িবহরে গুলি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ মে ২০২৩, ১১:৩৪  
আপডেট :
 ০৯ মে ২০২৩, ১১:৪২

মিয়ানমারে আসিয়ান কর্মকর্তাদের গাড়িবহরে গুলি
ছবি: সংগৃহীত

মিয়ানমারে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোটের (আসিয়ান) কর্মকর্তাদের বহনকারী গাড়িবহরে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। রোববার দেশটির পশ্চিমাঞ্চলীয় শান রাজ্যের সি হেসেং শহরে এই ঘটনা ঘটে। সেখানে আসিয়ানের মানবিক সহায়তা কেন্দ্রের কর্মকর্তাদের গাড়িবহর লক্ষ্য করে গুলি করেছেন অজ্ঞাত বন্দুকধারীরা।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে আসিয়ানের সদস্যরাষ্ট্র ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুর। খবর আল-জাজিরার

ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তেউকু ফাইজাসায়হা জানান, এই হামলার পেছনে কে বা কারা জড়িত তা নিশ্চিত হওয়া যায়নি।

সিঙ্গাপুরের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র এক বিবৃতিতে জানান, আসিয়ানের ওই বহরে ইয়াঙ্গুনে সিঙ্গাপুর দূতাবাসের দুজন কর্মকর্তা ছিলেন। দুজনই অক্ষত আছেন, নিরাপদে ফিরে এসেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, মিয়ানমারে শান্তি ফেরানোর সহজ কৌশল হলো বিবদমান সব পক্ষের মধ্যে গঠনমূলক আলোচনা এগিয়ে নেয়া। তা না হলে দেশটির জনগণের স্বার্থরক্ষা করা কঠিন হয়ে পড়বে।

অন্যদিকে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো বলেছেন, গুলিবর্ষণের এই ঘটনা মিয়ানমারে শান্তি প্রতিষ্ঠার জন্য ইন্দোনেশিয়া ও আসিয়ানের প্রচেষ্টাকে বাধা দেবে না।

২০২১ সালের ফেব্রুয়ারিতে অং সান সুচির সরকারকে ক্ষমতাচ্যুত করার পর থেকে সামাজিক অস্থিরতা ও অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে দিন পাড় করছে মিয়ানমারের জনগণ। বিষয়টি নিয়ে একরকম নিরব ভূমিকা পালন করায় সমালোচিত হয়েছে আসিয়ান। পরবর্তীতে সংস্থাটি সহিংসতা বন্ধে মধ্যস্থতার প্রচেষ্টা চালিয়েও ব্যর্থ হয়।

মিয়ানমারে সহিংসতা বন্ধে ও শান্তি ফেরাতে উদ্যোগী হয়েছে আঞ্চলিক জোট আসিয়ান। বিবদমান সব পক্ষের সঙ্গে আলোচনা এগিয়ে নেয়ার পাশাপাশি মানবিক সহায়তা নিয়ে মিয়ানমারের সাধারণ মানুষের পাশে দাঁড়িয়েছেন এই জোট। বারবার আসিয়ানের পক্ষ থেকে সহিংসতা বন্ধের আহ্বান জানানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/সামি

  • সর্বশেষ
  • পঠিত