ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে বন্যায় নিহত ১৮

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ এপ্রিল ২০২৪, ১৭:০৮

রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত, ওমানে বন্যায় নিহত ১৮
রেকর্ড বৃষ্টিপাতে বিপর্যস্ত আমিরাত । ছবি: সংগৃহীত

মুষলধারে বৃষ্টিতে আকস্মিক বন্যা দেখা দিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ ওমানে। এতে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া সংযুক্ত আরব আমিরাতে ভারি বৃষ্টিপাতে প্রধান মহাসড়কের কিছু অংশ প্লাবিত হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, ভারি বর্ষণ ও আকস্মিক বন্যা উপসাগরীয় অঞ্চলের কিছু অংশকে কার্যত ভাসিয়ে দিয়েছে। ভারি বর্ষণ ও আকস্মিক বন্যা উপসাগরীয় অঞ্চলের কিছু অংশকে কার্যত ভাসিয়ে দিয়েছে। ওমানে কমপক্ষে ১৮ জন নিহত হয়েছেন এবং প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) ভ্রমণ ব্যাপকভাবে ব্যাহত হয়েছে।

ওমানে মঙ্গলবার ঘোষিত মৃতের সংখ্যার মধ্যে অন্তত ৯ জন স্কুলছাত্রী এবং তাদের ড্রাইভার রয়েছেন। মূলত তাদের বহনকারী গাড়িটি গত রোববার সামাদ আ’শানে বন্যার পানিতে ভেসে যায়।

দেশটির ন্যাশনাল কমিটি ফর ইমার্জেন্সি ম্যানেজমেন্ট জানিয়েছে, উদ্ধারকারী দল এখনো নিখোঁজ দুই ব্যক্তিকে খুঁজছে।

এদিকে বেশ কয়েকটি প্রদেশের খারাপ আবহাওয়ার কারণে মঙ্গলবার সরকারি ও বেসরকারি খাতের প্রশাসনিক কর্মীদের ছুটি ঘোষণা করেছে ওমান সরকার। একই কারণে দেশটির অন্যান্য অংশে দূরে থেকেই কাজের সুযোগও এদিন দেয়া হয়েছিল। বাসিন্দাদেরও আশ্রয়কেন্দ্রে যেতে বলা হয়েছিল- যদি তারা মনে করে যে তারা বিপদে পড়েছে বা কর্তৃপক্ষ তা করতে নির্দেশ দেয়।

রাষ্ট্রীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, বন্যাকবলিত এলাকা থেকে নাগরিকদের বের করে আনার জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত আশ-শারকিয়াহ উত্তর প্রদেশে পুলিশ ও সৈন্য মোতায়েন করা হয়েছে।

প্রাথমিক অনুমান অনুসারে, দুবাইতে কেবল মঙ্গলবার সকালেই ৩০ মিমি এরও বেশি বৃষ্টি হয়েছে। এ ছাড়া বাহরাইন, কাতার ও সৌদি আরবেও বৃষ্টি হয়েছে বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/আইজে

  • সর্বশেষ
  • পঠিত