ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

পুতিনের আমন্ত্রণে রাশিয়া সফরে যাচ্ছেন কিম

পুতিনের আমন্ত্রণে রাশিয়া সফরে যাচ্ছেন কিম

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে সেপ্টেম্বরে রাশিয়া সফরের আমন্ত্রণ জানিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি এমন এক সময়ে এ সফরের আমন্ত্রণ জানালেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচিত শীর্ষ বৈঠকের প্রস্তুতি নিয়ে ব্যস্ত রয়েছেন কিম।

নানা টানা পোড়েনের পর চলতি মাসের ১২ তারিখে নির্ধারিত বৈঠকে মিলিত হতে যাচ্ছে এই দুই নেতা। যদিও এর আগে বৈঠক থেকে সরে আসার ঘোষণা দিয়েছিলেন ট্রাম্প। সম্প্রতি তিনি তার মত বদলে এতে সম্মত হয়েছেন।

মস্কো জানাচ্ছে, সেপ্টেম্বরে রাশিয়ার ভ্লাদিভোস্তক শহরে অনুষ্ঠেয় এক অর্থনৈতিক ফোরামে যোগ দিতে পারেন কিম। রুশ পররাষ্টমন্ত্রী সের্গেই লাভরভ সম্প্রতি পিয়ংইয়ং সফর শেষ করার পরই কিমকে রাশিয়া সফরের এ আমন্ত্রণ জানালেন পুতিন। উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হোয়ের আমন্ত্রণে গত বৃহস্পতিবার (৩১ মে) পিয়ংইয়ং সফরে যান রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ।

এদিকে ট্রাম্পের সঙ্গে রুশ সরকার প্রধানের নির্ধারিত বৈঠকটি না হওয়ার কারণ হিসেবে যুক্তরাষ্ট্রের ‘রাজনৈতিক সংঘাত’কে দায়ী করেছেন পুতিন।

এর আগে গত মার্চে পুতিনের সঙ্গে শীঘ্রই সাক্ষাৎ হচ্ছে বলে জানিয়েছিলেন ট্রাম্প। কিন্তু তার সেই বিবৃতি সত্য হয়নি। বরং সিরিয়া সংঘাত এবং ব্রিটেনে রুশ গোয়েন্দাকে বিষ প্রয়োগের ঘটনাকে কেন্দ্র করে মস্কোর সঙ্গে ওয়াশিংটনের সম্পর্কে ফাটল ধরেছে। যদিও ট্রাম্প ক্ষমতায় আসার পর দুই দেশের মধ্যে একটি সমঝোতা গড়ে ওঠার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। কিন্তু মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রুশ প্রভাব বিস্তারের অভিযোগ উঠার পর সেই সম্ভাবনাটিও নষ্ট হয়ে গেছে।

গত মাসে অস্ট্রেলিয়ার এক সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে রিুশ প্রেসিডেন্ট বলেছিলেন, মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে তার বৈঠকটি নানা জটিলতার কারণে আটকে গেছে এবং এটি আর কাজ করছে না।

অন্যদিকে ২০১৬ সালের নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পকে বিজয়ী করতে মস্কো পিছন থেকে কলকাঠি নেড়েছিল বলে অভিযোগ উঠার পর চাপের মুখে আছেন মার্কিন প্রেসিডেন্টও।

সূত্র: ডেইলি মেইল

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত