ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি হচ্ছেন রঞ্জন গগৈ

আগামী দিনে ভারতের প্রধান বিচারপতি হতে চলেছেন রঞ্জন গগৈ। আগেই রঞ্জন গগৈ-এর নাম প্রস্তাব করেছিলেন ভারতের বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র। এবার সেই সুপারিশে পাকাপাকি সিলমোহর দিয়ে দিলেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

ইতিমধ্যে এই বিষয়ে সমস্ত কাগজপত্রে সই করে দিয়েছেন তিনি গগৈ-এর নামেও নিয়োগপত্র ইস্যু হয়ে গিয়েছে। আগামী ৩ অক্টোবর ভারতের প্রধান বিচারপতি হিসাবে শপথ নেবেন রঞ্জন গগৈ। ভারতের ৪৬তম প্রধান বিচারপতি হিসাবে নিযুক্ত হবেন তিনি। মোট ১৩ মাস ভারতের প্রধান বিচারপতি থাকবেন তিনি। ২০১৯ সালের ১৭ নভেম্বর তার মেয়াদ শেষ হবে।

উল্লেখ্য, ভারতের সুপ্রিম কোর্টের বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্রর মেয়াদ শেষ হয়ে এসেছে। সেক্ষেত্রে পরবর্তী বিচারপতি নির্বাচনের ক্ষেত্রে বর্তমান প্রধান বিচারপতির মতামত ও সুপারিশ অত্যন্ত গুরুত্বপুর্ন। সেখানে অবসরের আগেই তিনি তার সুপারিশের কথা জানান সরকারকে। এবারেও তার অন্যথা হয়নি। প্রধান বিচারপতি দীপক মিশ্র তার সুপারিশে জানিয়েছিলেন, পরবর্তীকালে তিনি তার কুর্সিতে বিচারপতি রঞ্জন গগৈকে দেখতে চান।

ভারত্যের বর্তমান বিচারপতি দীপক মিশ্রের বিরুদ্ধে চলতি বছরের ১২ জানুয়ারি মুখ খুলেছিলেন চার প্রবীণ বিচারপতি। যার মধ্যে ছিলেন এই রঞ্জন গগৈ। এছাড়াও বাকি তিনি বিচারপতিরা ছিলেন, জে চেলামেশ্বর, কুরিয়েন জোশেফ এবং মদন লোকুর। ভারতের বিচারব্যাবস্থায় দুর্নীতি এবং নিয়োগ প্রক্রিয়া নিয়ে সরব হন তারা। তারা বলেছিলেন, বিচারব্যাবস্থা নিরপেক্ষ না হলে গণতন্ত্র বাঁচবে না। এই মুহূর্তে ভারতের গণতন্ত্র বিপন্ন। বিচারের নামে সেই বেনিয়ম চলছে। মামলা বন্টনের ক্ষেত্রে পক্ষপাতিত্ব হচ্ছে। আদালতের মধ্যেই নিয়মানুবর্তিতা মেনে চলছেন না প্রধান বিচারপতি।

সেই ঘটনার পরেও বর্তমান প্রধান বিচারপতি দীপক মিশ্র তার উত্তরসুরি হিসাবে রঞ্জন গগৈ-এর নাম প্রস্তাব করেন। মূলত, অভিজ্ঞতার ভিত্তিতে ভারতের প্রধান বিচারপতির পদে বসার কথা ছিলো বিচারপতি রঞ্জন গগৈ-এর। বিচারপতি রঞ্জন গগৈ ২০০১ সালে দিল্লি হাইকোর্টে নিযুক্ত ছিলেন।

২০১১ সালে পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের প্রধান বিচারপতি নিযুক্ত হন। ২০১২ সালের এপ্রিল মাসে তিনি সুপ্রিম কোর্টে যোগ দেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত