ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাজ্যে থামছেনা আধুনিক শিশু দাসত্ব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৮, ০৪:১১

যুক্তরাজ্যে থামছেনা আধুনিক শিশু দাসত্ব

যুক্তরাজ্যে ক্রমশ বেড়েই চলছে আধুনিক শিশু দাসত্ব। এর ফলে নির্যাতনের শিকার হচ্ছে হাজারো শিশু । আর এ জন্য দেশটির সরকারের দুর্বল আইন কাঠামোকে দুষছেন এন্টি ট্রাফিকিং মনিটরিং নামের একটি দাতব্য সংস্থা। খবর প্রেস টিভির।

গত মঙ্গলবার তাদের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য সরকার শিশু দাসত্বের বিরুদ্ধে একটি সংহত নীতি প্রণয়নে ব্যর্থ হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে আরও জানানো হয়, এই বিষয়ের ওপর অবহেলা এবং বিশেষজ্ঞদের কম নজরদারির কারণে বহু শিশু যুক্তরাজ্যে নির্যাতনের স্বীকার হচ্ছে।

এন্টি ট্রাফিকিং মনিটরিং সংস্থাটি বলছে, আধুনিক দাসত্বের কারণে ধর্ষিত কিংবা মাদক পাচারের কাজে ব্যবহৃত শিশুদের সুরক্ষায় ব্রিটেন বদ্ধ পরিকর। কিন্তু এটি প্রতিরোধে সরকারের কোন স্পষ্ট পরিকল্পনা নেই। এছাড়া এ সব নির্যাতিত শিশুদের যারা চিকিৎসা করবে তাদের যথেষ্ট প্রশিক্ষণ নেই।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৬ সালের চেয়ে ২০১৭ সালে প্রায় ৬৬ শতাংশ বেশি শিশু যুক্তরাজ্যে পাচার হয়ে এসেছে। আর পাচার হওয়া এ সব শিশুদের ভেতর দুই তৃতীয়াংশই ভিয়েতনাম, সুদান, আফগানিস্তান এবং ইরাকের মত দেশগুলো থেকে এসেছে। এদের মধ্যে বেশিরভাগ শিশুদেরকেই যৌন নির্যাতন, বাসা বাড়ির কাজ কিংবা জোরপূর্বক কাজ করতে বাধ্য করানো হয়েছে।

ওয়াক ফ্রি ফাউন্ডেশন নামে অস্ট্রেলিয়ার এক মানবাধিকার সংস্থার তথ্যমতে, ২০১৩ সালের পর যুক্ত্যরাজ্যে মানুষকে ক্রীতদাস বানিয়ে রাখার সংখ্যা প্রায় দশগুণ বেড়ে গিয়েছে।

দাসত্ব বিরোধী আন্তর্জাতিক সংস্থা এন্টি স্লেভারি ইন্টারন্যাশনালের প্রধান নির্বাহী জেসমিন ও কন্নর বলেন, এটা যুক্ত্যরাজ্য সরকারের জন্য একটি লজ্জাজনক বিষয় যে তারা পাচার হওয়া নির্যাতিত শিশুদের জন্য যথেষ্ট সুরক্ষা নিশ্চিত করতে পারেনি। তিনি আরও বলেন, আমাদের এমন নেটওয়ার্কদের সমর্থন করা উচিত যারা নির্যাতিত হওয়া ভীত শিশু ও তাদের পরিবারদের স্বাভাবিক অবস্থায় নিয়ে যেতে পারবে এবং যারা ইতিমধ্যে পাচার হয়েছে তাদের বিশেষ সাহায্য করতে পারবে।

বাংলাদেশ জার্নাল/এআর

  • সর্বশেষ
  • পঠিত