ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

ভূমধ্যসাগরে দুই জাহাজের সংঘর্ষ

ভূমধ্যসাগরে দুই জাহাজের সংঘর্ষ

ভূমধ্যসাগরে দুটি বাণিজ্যিক জাহাজের মধ্যে সংঘর্ষের পর সাগরের চার কিলোমিটার এলাকাজুড়ে জ্বালানি তেল ছড়িয়ে পড়েছে। তেল সরাতে একযোগে কাজ করছে ইতালি ও ফ্রান্স।

তবে রবিবারের এই দুর্ঘটনায় কেউ হতাহত হয়নি।

ওই অঞ্চলের উপকূলীয় কর্তৃপক্ষগুলো জানাচ্ছে রবিবার ফ্রান্সের কর্সিকা দ্বীপের উত্তরে এ জাহাজ দুর্ঘটনা ঘটেছে। জাহাজ দুটির মধ্যে একটি তিউনিসিয়ার ও অপরটি সাইপ্রাসের বলে জানা গেছে।

ফ্রান্সের সমুদ্র কর্তৃপক্ষ জানিয়েছে, তিউনিসিয়ায় রেজিস্ট্রিকৃত জাহাজটি ট্রাক ও পণ্যদ্রব্য বহন করছিল। রবিবার সকালে এটি সাইপ্রাসে রেজিস্ট্রিকৃত সিএসএল ভার্জিনিয়াকে ধাক্কা দেয়। এতে ভার্জিনিয়ার কাঠামোতে কয়েক মিটার বড় একটি গর্ত তৈরি হয়ে যায়, আর সেই গর্ত দিয়ে তেল ঝরতে শুরু করে।

দুর্ঘটনার পর কর্সিকা থেকে উত্তরপশ্চিম দিকে ফ্রান্স ও ইতালির মূল ভূখণ্ড বরাবার সাগরে চার কিলোমিটার লম্বা ও কয়েকশ মিটার চওড়া হয়ে তেল ছড়িয়ে পড়েছে।

দুর্ঘটনা ফ্রান্সের জলসীমায় হলেও যৌথভাবে ভূমধ্যসাগরকে দূষণমুক্ত করার কাজে নিযুক্ত রয়েছে ফ্রান্স, ইতালি ও মনোকা।

দুর্ঘটনার পরপরই ফ্রান্সের দুটি জাহাজকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে। হেলিকপ্টারে করে ঘটনাস্থলে পেঁছেছেন বিশেষজ্ঞরাও। পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য সেখানে একটি হেলিকপ্টার পাঠিয়েছে ইতালিও। আর তেল সরানোর কাজে যুক্ত রয়েছে দেশটির তিনটি জাহাজ।সোমবার সকাল থেকে পুনরায় শুরু হয়েছে তেল সরানোর কাজ।

এদিকে জাহাজ দুর্ঘটনার কারণ খুঁজে বের করতে তদন্ত শুরু করেছে কর্সিকান অঞ্চলের পুলিশ প্রশাসন।

সূত্র: এপি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত