ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

অবশেষে রাজাপাকসের পদত্যাগ

অবশেষে রাজাপাকসের পদত্যাগ

নানা নাটকীয়তার পর অবশেষে সরে দাঁড়ালেন শ্রীলঙ্কার বিতর্কিত প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে। শনিবার পদত্যাগপত্রে তার সই করার খবর নিশ্চিত করেন রাজাপাকসের দল ইউনাইটেড পিপলস ফ্রিডম অ্যালায়েন্স এর সাংসদ সেমান সেনাসিংহে। গণমাধ্যমে তার পদত্যাগপত্রে সই করার ছবি প্রকাশ করা হয়। ২৬ অক্টোবর প্রধানন্ত্রীত্ব পাওয়ার ৫১ দিনের মাথায় পদত্যাগ করলেন তিনি।

রাজাপাকসের পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে টুইট করেছে সাবেক প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহের দল দ্য ইউনাইটেড ন্যাশনাল পার্টি। দলটির সাংসদ রাজিথা সেনারত্নে জানিয়েছেন, রবিবার প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিবেন রনিল বিক্রমাসিংহে। সকাল দশটায় এ শপথ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। দেশটির প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে এ বিষয়ে বিক্রমাসিংহের টেলিফোনে কথা হয়েছে বলেও জানানো হয়।

দেশের সংবিধান ও রাজনৈতিক সংকট কাটিয়ে উঠতে রাজাপাকসের এমন সিদ্ধান্তের কথা শুক্রবার জানিয়েছিলেন তার ছেলে। এরপই শনিবার পদত্যাগ করলেন তিনি।

শুক্রবার রাজাপাকসের ছেলে সাংসদ নমল রাজাপাকসে এক টুইটে বলেন, ‘দেশের স্থিতিশীলতার স্বার্থে সাবেক প্রেসিডেন্ট রাজাপাকসে আগামীকাল (শনিবার) জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার পর প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন।’

এর আগে গত ২৬ অক্টোবর প্রধানমন্ত্রী রনিল বিক্রমসিংহকে বরখাস্ত করেন এবং সাবেক প্রেসিডেন্ট মাহিন্দা রাজাপাকসেকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দেন দেশটির প্রেসিডেন্ট সিরিসেনা।

এরপরই দেশটিতে দেখা দেয় রাজনৈতিক সংকট। এর মাঝেই গত ৯ নভেম্বর পার্লামেন্ট ভেঙে দিয়ে ৬ জানুয়ারি আগাম নির্বাচনের ঘোষণা দেন সিরিসেনা। বৃহস্পতিবার এটিকে অবৈধ ঘোষণা করে রায় দেন দেশটির সর্বোচ্চ আদালত।

  • সর্বশেষ
  • পঠিত