ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

মুম্বাইয়ের হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহত ৬

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৮ ডিসেম্বর ২০১৮, ০০:৫৯

মুম্বাইয়ের হাসপাতালে অগ্নিকাণ্ড, নিহত ৬

মুম্বাইয়ের আন্ধেরির এমপ্লয়িজ স্টেট ইনস্যুরেন্স কর্পোরেশন হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। সোমবার বিকালে এ অগ্নিকাণ্ডের ঘটনায় ৬ জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছে ১০০ জন। মৃতের মধ্যে একজন শিশু রয়েছে বলেও জানা গেছে। এখন পর্যন্ত ৪৭ জনকে উদ্ধার করা হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিকালে খবর পেয়ে দমকল বাহিনীর ১০টি ইঞ্জিন ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। এতে আরো যোগ দেয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর কর্মীরা। মই লাগিয়ে জানালার কাঁচ ভেঙে দড়ি বেঁধে রোগীদের নীচে নামিয়ে আনেন বিপর্যয় মোকাবেলা বাহিনীর সদস্যরা।

আগুনে গোটা এলাকা কালো ধোঁয়ায় ঢেকে যায়। হাসপাতাল থেকে ইতিমধ্যেই প্রায় শ’দেড়েক রোগীকে সরিয়ে নিয়ে যাওয়া হয় অন্যান্য হাসপাতালে। আহতদের মধ্যে অন্তত ২০ জনের অবস্থা আশঙ্কাজনক।

দমকল বাহিনী সূত্রে জানা গেছে, ভবনের নীচের তলায় প্রথমে আগুন লাগে। নীচে একটি রাবারের গুদাম থেকে আগুন ছড়ায় বলে প্রাথমিক অনুমান করা হচ্ছে। এরপর আগুন ধীরে ধীরে হাসপাতালের উপরের তলাগুলোতে ছড়িয়ে পড়ে। আগুনের আতঙ্কে হাসপাতাল জুড়ে রীতিমতো আতঙ্কের পরিবেশ তৈরি হয়। আতঙ্কে অনেক রোগী হাসপাতালের দোতলা ও তিনতলা থেকে নীচে ঝাঁপ দেন বলেও জানা যায়।

এই অগ্নিকাণ্ডের ঘটনায় মুম্বাইয়ের মেয়র ভি মহাদেবেশ্বর জানিয়েছেন, ওই হাসপাতালের অগ্নি নির্বাপণের ব্যবস্থা দেখাশুনার দায়িত্বে ছিলো মহারাষ্ট্র ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এমএসডিসি)। তাদের কোনো অবহেলা রয়েছে কি না তা খতিয়ে দেখা হবে। তবে আগুন লাগার সঠিক কারণ এখনও জানা যায়নি বলেও জানান তিনি।

অন্যদিকে, এমএসডিসি-র ডেপুটি চিফ ফায়ার অফিসার এম ডি ওগলে জানান, ১৫ দিন আগে ওই হাসপাতালের অগ্নি নির্বাপক ব্যবস্থা খতিয়ে দেখা হয়েছিলো। তখন তারা ত্রুটি পায়।

বাংলাদেশ জার্নাল/এনএইচ

  • সর্বশেষ
  • পঠিত