ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

গর্ভবতী নারীর শরীরে এইচআইভি সংক্রমিত রক্ত

গর্ভবতী নারীর শরীরে এইচআইভি সংক্রমিত রক্ত
ছবি: সংগৃহীত

ভারতের এক সরকারি হাসপাতালে ২৪ বছরের এক গর্ভবতী নারীকে দেওয়া হল এইচআইভি সংক্রমিত রক্ত। যদিও এর ফলে গর্ভস্থ শিশুটি সংক্রমিত হয়েছে কি না, তা নিয়ে এখনও নিশ্চিত নন চিকিৎসকেরা। শিশুটির জন্মের পরই তা জানা যাবে বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

এই ভয়াবহ ঘটনাটি ঘটেছে তামিলনাড়ুর বিরুধুনগরের একটি সরকারি হাসপাতালে। ঘটনা জানাজানি হওয়ার পর বরখাস্ত করা হয়েছে স্বাস্থ্য দফতরের প্যাথলজি ল্যাবের তিন কর্মীকে।

ঘটনার শুরু ডিসেম্বরের ৩ তারিখে। এক তরুণের কাছ থেকে রক্ত নিয়ে তা দেওয়া হয়েছিল ওই তরুণীকে। ওই তরুণ এইচআইভি পজিটিভ হলেও তার রক্তে কোনও সমস্যা খুঁজে পাননি সরকারি হাসপাতালের প্যাথলজি ল্যাবের কর্মীরা।

রক্ত দেয়ার কয়েক দিন পর একটি বেসরকারি প্যাথলজি ল্যাবে রুটিন রক্তপরীক্ষার সময় ধরা পড়ে ওই তরুণের রক্ত এইচআইভি পজিটিভ। সেই রিপোর্ট হাতে পাওয়ার সঙ্গে সঙ্গেই সতর্ক করা হয় সরকারি হাসপাতালটিকে। কিন্তু ততক্ষণে ওই মহিলার দেহে ওই সংক্রমিত রক্ত দিয়ে ফেলেছে সরকারি হাসপাতাল। গর্ভবতী তরুণীকে পরীক্ষা করে জানা যায় তিনি ইতিমধ্যেই এইচআইভি আক্রান্ত হয়ে পড়েছেন।

অবশ্য এই ঘটনা এই প্রথম নয়। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে এই তরুণ দু’বছর আগে রক্ত দিয়েছিলেন আরেকটি সরকারি হাসপাতালে। তখনও তার রক্তে ধরা পড়েছিল এইচআইভি সংক্রমণের পজিটিভ রিপোর্ট। কিন্তু তা বেমালুম চেপে গিয়েছিল সরকারি হাসপাতাল। তার মেডিক্যাল রেকর্ড রাখা দূরের কথা, বিষয়টি জানানো হয়নি ওই তরুণকেও।

ঘটনা সামনে আসার পরই সরকারি হাসপাতালের প্যাথলজি ল্যাবের তিন কর্মীকে বরখাস্ত করা হয়েছে। এইচআইভি পজিটিভ তরুণীকে রাখা হয়েছে বিশেষ ওয়ার্ডে। যদিও শিশুটির দেহে সংক্রমণ পৌঁছেছে কিনা তা নিয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না চিকিৎসকেরা। নবজাতক পৃথিবীর আলো দেখার পরই তা বলা সম্ভব বলে জানিয়েছেন চিকিৎসকেরা।

সূত্র: আনন্দবাজার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত