ঢাকা, মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

কলকাতা হয়ে উঠেছে ব্রিগেডমুখি

মমতায় আস্থা ভারতের বিরোধী নেতাদের

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৯ জানুয়ারি ২০১৯, ১০:৫৩  
আপডেট :
 ১৯ জানুয়ারি ২০১৯, ১১:২৩

মমতায় আস্থা ভারতের বিরোধী নেতাদের

পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা হয়ে উঠেছে ব্রিগেডমুখি। ইতিমধ্যেই জনজোয়ারে ভাসতে শুরু করেছে শহর কলকাতা।

শনিবার সকাল থেকে কলকাতা জুড়ে খণ্ড খণ্ড মিছিলে ছয়লাপ। সমস্ত মিছিল ব্রিগেডমুখী। আজ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃনমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের ডাকে বিজেপি বিরোধী ফেডারেল ফ্রন্টের লক্ষ্যে ব্রিগেড সমাবেশ। দুপুর ১ টা থেকে শুরু হবে ব্রিগেডের মঞ্চে তাবড় তাবড় রাজনৈতিক নেতাদের উপস্থিতি।

ইতিমধ্যেই শহর কলকাতায় এসে পৌছেছেন ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের রথী মহারথীরা। ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া, শারদ পাওয়ার, অখিলেশ যাদব, গেগং আপাং শুক্রবারই কলকাতায় পৌছে গিয়েছেন। দেবগৌড়া কলকাতায় এসে জানিয়ে দেন, ভারতের সমস্ত আঞ্চলিক দলগুলিকে নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় যে জোট বাঁধতে চাইছেন তা প্রশংসার দাবি রাখে। মমতার সঙ্গে আমরা রয়েছি। আগামী দিনে ভারতে স্থায়ী সরকার তৈরি হবে।

তবে ফেডারেল ফ্রন্টের তরফে আগামীদিনে কে প্রধানমন্ত্রী হবেন তার উত্তরে দেবগৌড়া বলেন, আগে বিজেপিকে পরাজিত করতে হবে। ইয়াতপত ভাবা যাবে। শারদ পাওয়ার বলেন, বিজেপি জনবিরোধী। তাই জোট বেঁধে বিজেপির বিরুদ্ধে নামতে হবে।

অখিলেশ যাদব বলেন, মমতা দিদির ডাকে সাড়া না দিয়ে পারলাম না। সমস্ত আঞ্চলিক দলের নেতারা ব্রিগেডে আসছেন। আগামী দিনে বিজেপির বিরুদ্ধে জোটবদ্ধ লড়াই হবে।

শুক্রবার বিকাল থেকে মমতা বন্দ্যোপাধ্যায় আগত অতিথিদের আপ্যায়নে ব্যাস্ত হয়ে পড়েন। তার ফাঁকেই তিনি জানিয়ে দেন, আমরা সবাই মিলে লড়াই করলে বিজেপি হারবে। বিজেপি লোকসভা নির্বাচনে ১২৫ টির বেশি আসন পাবে না।

অন্যদিকে, ভারতের অরুনাচল প্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী গেগং আপাং বিজেপি থেকে ইস্তাফা দিয়ে সামিল হয়েছেন মমতার এই ব্রিগেডে। তিনি বলেন, আলাদা দল করে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে বিজেপিকে হঠানোর লড়াইয়ে নামবো।

ভারতের টিডিওই সুপ্রিমো চন্দ্রবাবু নাইডূ বলেন, আজকের দিনটা ভারতীয় রাজনীতিতে একটা গুরুত্বপুর্ন দিন। বিজেপি দেশের বেসরকারি সংস্থাগুলিকে সুবিধা পাইয়ে দিয়েছে। প্রতিশ্রুতি পূরনে ব্যার্থ হয়েছে। সাংবিধানিক প্রতিষ্ঠানগুলির অপব্যাবহার করেছে। সেই কারনে সমস্ত বিরোধী দলগুলি দেশের স্বার্থে এক হয়েছে।

ভারতের জম্মু-কাশ্মীরের ন্যাশানাল কনফারেন্সের নেতা ফারুক আবদুল্লা বলেন, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে বিরোধীরা একজোট হয়েছে। ভারতকে মজবুত করার বার্তা দেওয়া হবে এদিনের ব্রিগেড মঞ্চ থেকে। বিজেপি ধর্মের ভিত্তিতে ভারতকে ভাগ করার যে চেষ্টা চালাচ্ছে তার বিরোধিতা করতে হবে। আমরা ভারতের সংবিধানকে রক্ষা করতে চাই। সারা ভারতে আগুল লেগে গেছে। সেই আগুনকে নেভানোর জন্য এমন কাউকে চাই, যে বিরোধীদের একজোট করতে পারে। এজন্য বিরোধীরা সবাই মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে একজোট হয়েছে।

মমতার এই ব্রিগেড সমাবেশে আরও যোগ দেবেন কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে, অভিষেক মনু সিংভি, বহুজন সমাজবাদী পার্টির নেতা সতীশ মিশ্র, স্ট্যালিন, কুমারস্বামী, ওমর আব্দুল্লা, তেজস্বী যাদব, অজিত সিং, যশোবন্ত সিনহা, শত্রুঘ্ন সিনহা, অরুন শৌরি, হেমন্ত সোরেন, হার্দিক প্যাটেল, জিগনেশ মেবানি সহ ভারতের বিভিন্ন রাজনৈতিক দলের নেতা নেত্রীরা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত