ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

ভারত নিয়ে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারি

ভারত নিয়ে পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের কড়া হুঁশিয়ারি

ভারতে ফের কোনো জঙ্গি হামলার বিষয়ে পাকিস্তানকে সতর্ক করে দিয়েছে ট্রাম্প প্রশাসন। একই সঙ্গে দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেয়ারও আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

ট্রাম্পের এক কর্মকর্তা পাকিস্তানের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, ভারতে আর কোনো হামলা হলে তাদের (পাকিস্তান সরকার) মারাত্মক পরিণতি বহন করতে হবে।

তবে হামলার কারণে পাকিস্তানকে কী ধরনের পরিণতি ভোগ করতে হবে সে ব্যাপারে নির্দিষ্ট করে কিছু উল্লেখ করেননি ওই কর্মকর্তা।

বুধবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে তিনি আরো বলেন, ‘আমরা দেখতে চাই যে পাকিস্তান জঙ্গিদের বিরুদ্ধে পর্যাপ্ত ব্যবস্থা নিচ্ছে। বিশেষত জইশ-ই-মোহাম্মদ, লস্কর-ই-তইবার বিরুদ্ধে যেন ব্যবস্থা নেওয়া হয়। যাতে আর কোনও অশান্তি না হয়।’

এরপরই তিনি ওই হঁশিয়ারি দিয়ে বলেন, ভারতে যদি আর কোনো হামলা হয় আর পাকিস্তান যদি এইসব জঙ্গিদের বিরুদ্ধে ব্যবস্থা না নেয়, তাহলে তার ফল খুব খারাপ হতে পারে। এর ফলে ওই এলাকায় নতুন করে অশান্তি তৈরি হবে। যা ভারত ও পাকিস্তান দুই দেশের জন্যই ক্ষতিকর।

পুলওয়ামায় ১৪ ফেব্রিয়ারির আত্মঘাতী হামলায় পাক জঙ্গিদের হাত রয়েছে। এ হামলার দায় স্বীকার করে নিয়েছে পাক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদ। এরপরও জইশের যোগ থাকার কথা স্বীকার করেনি পাকিস্তান।

এই প্রসঙ্গে এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ‘আমরা দেখেছি ভারতে কি হয়েছিলো। পাকিস্তানের উচিৎ সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া। জঙ্গিদের আশ্রয় দেওয়া বন্ধ করতে হবে।’

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত