ঢাকা, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

আগুন লাগার পর নাইরোবি বিমানবন্দর বন্ধ

আগুন লাগার পর নাইরোবি বিমানবন্দর বন্ধ

কেনিয়ার রাজধানী নাইরোবির আন্তর্জাতিক বিমানবন্দরে বুধবার দিবাগত রাতে হঠাৎ করেই আগুন ধরে যায়। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। তবে অগ্নিকাণ্ডের পর বিমানবন্দরের ডিপারচার টার্মিনাল বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে অগ্নিকাণ্ডের পর ওই বিমানবন্দর থেকে কোনো ফ্লাইট যাত্রা করেনি।

জেমো কেনিয়াত্তা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট নামের এ বিমানবন্দরটি নাইরোবি বিমানবন্দর নামেই বেশি পরিচিত। ২০১৩ সালেও একবার এখানে একবার অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছিল।

তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি। তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, লাগেজ সিস্টেমের ত্রুটি থেকেই এ অগ্নিকাণ্ডের সূত্রপাত।

বুধবার মধ্যরাতে কিছু সময় আগে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। আগুন লাগার পরপরই শুরু হয় উদ্ধার তৎপরতা। টার্মিনালের সব যাত্রী ও স্টাফদের দ্রুত নিরাপদে সরিয়ে নেওয়া হয়। ফলে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

বিমানবন্দরের অগ্নিনির্বাপক টিমই আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছে। তবে ওই অগ্নিকাণ্ডের পর কেনো ফ্লাইট এই বিমানবন্দর ছেড়ে যায়নি।

কেনিয়া এয়ারওয়েজ ছাড়াও টার্কিশ এয়ারওয়েজ, ইমিরেটস, ব্রিটিশ এয়ারওয়েজ ও ইথিওপিয়ান এয়ারলাইন্স এ বিমানবন্দরটি ব্যবহার করে থাকে। এ বিমানবন্দর থেকে অনেক আন্তর্জাতিক ফ্লাইট আফ্রিকার অন্যান্য দেশে কানেক্ট করে। ইউরোপ থেকে আসা অনেক পর্যটক আফ্রিকার বিভিন্ন দেশে যাতায়াত করেন। কেনিয়ার ফুল রফতানির জন্যও এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত